×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

কোথা থেকে এত গতি পায় বুমরা? প্রশ্ন বিশপের

সংবাদ সংস্থা
পোর্ট অব স্পেন ২৭ মে ২০২০ ১৭:১৩
বুমরাকে দেখে বিস্মিত বিশেষজ্ঞরা। —ফাইল চিত্র।

বুমরাকে দেখে বিস্মিত বিশেষজ্ঞরা। —ফাইল চিত্র।

ফাস্ট বোলার সম্পর্কে প্রচলিত ধ্যান ধারণা ভেঙে দিয়েছেন যশপ্রীত বুমরা। ভারতীয় পেসারের বল করার ধরনধারণ দেখে প্রাক্তন ক্যারিবিয়ান পেসার ইয়ান বিশপ বিস্মিত।

অনেকটা দৌড়ে এসে গতির ঝড় তুলবেন ফাস্ট বোলার, এই ছবি দেখতেই অভ্যস্থ ছিলেন সবাই। কিন্তু বুমরা তা ভেঙে দিয়েছেন। অল্প রান আপেও যে সুইং পাওয়া যায়, ঘন্টায় ১৪০ কিমির কাছে গতি তোলা যায়, তা বুমরাকে না দেখলে অনেকেই বিশ্বাস করতেন না।

প্রাক্তন ক্যারিবিয়ান পেসার বিশপ বলছেন, ‘‘ক্রিকেটের ইতিহাস বলে, ফাস্ট বোলার অনেকটা দৌড়ে এসে বল করবে। ঠিক যেমন করতেন ওয়েস হল, স্যার রিচার্ড হ্যাডলি, মার্শাল, ডেনিস লিলিরা। বুমরা ওঁদের একেবারে উল্টো মেরুর। খুব ছোট রান আপে ও বল করে।’’

Advertisement

আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন কেড়ে নিতে পারে আইসিসি, বোর্ডকে কড়া ইমেল

আর ওই ছোট রান আপে এত গতি কী করে তোলেন বুমরা, সেটাই অবাক করেছে বিশপকে। ওয়েস্ট ইন্ডিজের প্রাক্তন পেসার বলছেন, ‘‘বুমরার গতির রহস্যটা কী, তা আজ পর্যন্ত বুঝে উঠতে পারিনি। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে বুমরা সুইং পেয়েছে, বল নিয়ন্ত্রণ করে গিয়েছে, তা অবাক করার মতোই ব্যাপার।’’

শুধুমাত্র নিজের খেলা নয়, খেলাটাকেও দারুণ বিশ্লেষণ করতে পারেন বুমরা। আর এই ক্ষমতার জন্যই বিশপ ভারতের এই তারকা পেসারকে এই প্রজন্মের অন্যতম সেরা প্রতিভা বলছেন। বিশপ বলছেন, ‘‘বুমরা দারুণ ভাবে খেলাটাকে বিশ্লেষণ করতে পারে। ওর বিশ্লেষণ শুনে আমি মুগ্ধ হয়েছি।’’ একদিকে ছোট রান আপে আগুনে বোলিং, তার উপরে নানা বৈচিত্র এবং সর্বোপরি খেলাটাকে বিশ্লেষণ করার দারুণ দক্ষতার জন্য বুমরার প্রশংসায় বিশপ।

Advertisement