Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Ian Chappell

কী ভাবে বন্ধ করা যায় বল বিকৃতির মতো ঘটনা, উপায় বলে দিলেন প্রাক্তন অজি নেতা

২০১৮ সালের বল বিকৃতি কাণ্ড অস্ট্রেলিয়া ক্রিকেটের কলঙ্কজনক অধ্যায়।

ইয়ান চ্যাপেল।

ইয়ান চ্যাপেল। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১৮:৩৪
Share: Save:

২০১৮ সালের বল বিকৃতি কাণ্ড অস্ট্রেলিয়া ক্রিকেটের কলঙ্কজনক অধ্যায়। ওই ঘটনার পর নির্বাসিত হয়েছিলেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরন ব্যানক্রফ্ট। সম্প্রতি ব্যানক্রফ্টের একটি সাক্ষাৎকার ঘিরে সেই ঘটনা ফের মাথাচাড়া দিয়েছে। কী ভাবে বল বিকৃতি বন্ধ করা যায়, তার উপায় বাতলে দিলেন অস্ট্রেলিয়ারই প্রাক্তন অধিনায়ক ইয়ান চ্যাপেল।

এক ওয়েবসাইটের কলামে চ্যাপেল লিখেছেন, “অন্তত বছর ২০ আগে আমি প্রস্তাব দিয়েছিলাম যে, কী ভাবে বল সুইং করানো যাবে সে ব্যাপারে বিশ্বের সমস্ত অধিনায়কের মতামত চাওয়া হোক। ওরা আমাদের তালিকা পাঠাক, আমরা সেটা পড়ে দেখব এবং যে কোনও একটিকে বেছে নেব। এটা হলে আর বোতল দিয়ে বলের পালিশ তুলতে হত না। একটাই জিনিস সবাই অনুসরণ করত এবং সেটা ছাড়া বাকি সবকিছু অবৈধ ঘোষণা করা হত।” চ্যাপেল চান, এখন সেই প্রস্তাব ফের দেওয়া হোক।

চ্যাপেলের মতে, ক্রিকেটে এমনিতেই ব্যাটসম্যানরা প্রাধান্য পান। তাই শুধু এখনই নয়, বোলারদের অসদুপায় ব্যবহার করতে আগেও দেখা গিয়েছে। চ্যাপেল লিখেছেন, “ক্রিকেটের বেশিরভাগ আইনই ব্যাটসম্যানদের পক্ষে। সেটা আন্ডারআর্ম বা সাইডআর্ম বোলিং কিংবা বডি লাইন বা বল বিকৃতিই হোক। প্রত্যেকটা হয়েছে কারণ সেই বোলারদের মনে হয়েছে যে ব্যাটসম্যানরা বেশি সুবিধা পাচ্ছে। এই জিনিস বন্ধ হওয়া দরকার।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE