Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

IPL 2021: সম্ভাবনা সত্যি হল, আইপিএল-এর বাকি অংশ হতে চলেছে আমিরশাহির মরুশহরে

বাকি অংশ ভারতে করার যে সম্ভাবনা নেই, তা আগেই জানিয়েছিলেন সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৯ মে ২০২১ ১৩:২৩
আইপিএল ফিরছে মরুশহরে।

আইপিএল ফিরছে মরুশহরে।
ছবি টুইটার

সম্ভাবনাই সত্যি হল। আইপিএল-এর বাকি ম্যাচ হতে চলেছে সংযুক্ত আরব আমিরশাহিতে। শনিবার বোর্ডের বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরে সংবাদ সংস্থাকেও এ খবর জানিয়েছেন বোর্ডের সহ-সভাপতি রাজীব শুক্ল। সেপ্টেম্বর-অক্টোবরেই হবে এই প্রতিযোগিতা। প্রতিটি সদস্যই আমিরশাহিতে বাকি আইপিএল করার পক্ষে রায় দিয়েছেন। তবে শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে কোনও আলোচনা হয়নি। বোর্ড এক বিবৃতিতে জানিয়েছে, আইসিসি-র কাছে অতিরিক্ত সময় চাওয়া হয়েছে। সঠিক সময়েই এই প্রতিযোগিতা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

একের পর এক দলে করোনা ধরা পড়ায় গত ৪ মে বন্ধ করে দিতে হয়েছিল আইপিএল। বাকি ৩১টি ম্যাচ যে ভারতের করার যে সম্ভাবনা নেই, তা আগেই জানিয়েছিলেন সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়। বাকি ৩১টি ম্যাচ ইংল্যান্ড হবে না আমিরশাহিতে, তা নিয়ে জল্পনা চলছিল। ইংল্যান্ড বোর্ড আবার জানিয়েছিল, তাদের কাছে কোনও আবেদনই করা হয়নি। অবশেষে শনিবার জল্পনার অবসান হল।

তবে বোর্ড জানিয়েছে, করোনার জন্য নয়, ভারতের আইপিএল না করার কারণ বৃষ্টির মরসুম। সেপ্টেম্বর-অক্টোবর নাগাদ ভারতের প্রতিটা অংশেই বৃষ্টিপাত হয়ে থাকে। কোনওমতে আইপিএল আয়োজন করলেও তা যদি ভেস্তে যায়, তাহলে বোর্ডের পুরো উদ্দেশ্যই নষ্ট হবে। তাই এই প্রতিযোগিতা আমিরশাহিতে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

Advertisement

আইপিএল-এর কেন্দ্র ঠিক হয়ে গেলেও কবে তা শুরু হবে তা জানানো হয়নি। তবে বিভিন্ন সূত্রের খবর, সেপ্টেম্বরের মাঝামাঝি থেকে অক্টোবরের প্রথম সপ্তাহ পর্যন্ত প্রতিযোগিতা চলতে পারে। সে ক্ষেত্রে ‘ডাবল হেডার’-এর (দিনে দুটি করে ম্যাচ) সংখ্যা বাড়িয়ে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিযোগিতা শেষ করার চেষ্টা করা হবে। গত বার আমিরশাহিতে আইপিএল করে তুমুল সাফল্য পেয়েছিল বোর্ড। একাধিক ক্রিকেটারও বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছিলেন, সে দেশে জৈব সুরক্ষা বলয় অনেক শক্তিশালী ছিল। তাই ঝুঁকি না নিয়ে ফের মরুশহরে ফেরানো হচ্ছে আইপিএল।

এদিকে, ১ জুন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিত আইসিসি। কিন্তু বিসিসিআই তাদের কাছে সময় চাওয়ায় সেই দিন পিছনো হতে পারে। পাশাপাশি, ঘরোয়া ক্রিকেটারদের ক্ষতিপূরণ দেওয়ার প্রসঙ্গও উঠিয়েছিলেন হরিয়ানা রাজ্য সংস্থার এক প্রতিনিধি। তবে বোর্ডের সভাপতি বলে দেন, এই বিষয়টি এবারের আলোচ্যসভার অংশ নয়।

আরও পড়ুন

Advertisement