×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

ভারত-পাক ক্রিকেট শুরুর ব্যাপারে কিছু করণীয় নেই, বলছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল

সংবাদ সংস্থা
নয়াদিল্লি৩০ নভেম্বর ২০২০ ২১:০৮
ইংল্যান্ডে গত বিশ্বকাপে শেষ বার মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ছবি: পিটিআই।

ইংল্যান্ডে গত বিশ্বকাপে শেষ বার মুখোমুখি হয়েছিল ভারত-পাকিস্তান। ছবি: পিটিআই।

ভারত-পাকিস্তানের দ্বিপাক্ষিক ক্রিকেট শুরু করার ব্যাপারে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল উদ্যোগী হওয়ার জায়গায় নেই। জানিয়ে দিলেন বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থার সদ্য-নির্বাচিত চেয়ারম্যান গ্রেগ বার্কলে।

রাজনৈতিক টানাপড়েনের কারণে ২০১৩ সালের জানুয়ারি মাসের পর ভারত ও পাকিস্তান অংশ নেয়নি দ্বিপাক্ষিক সিরিজে। সে বার ভারতে এসে ২ টি-টোয়েন্টি ও ৩ ওয়ানডে খেলেছিল পাকিস্তান। দুই দেশ শেষ বার টেস্ট সিরিজে অংশ নিয়েছিল ২০০৭-০৮ মরসুমে। তার পর টেস্ট সিরিজ আয়োজনের চেষ্টা করা হলেও তা সফল হয়নি। তবে দুই দল বিশ্বকাপ ও এশিয়া কাপের মতো প্রতিযোগিতায় মুখোমুখি হয়েছে। শেষ বার দুই দলের দেখা হয়েছে গত বছর ইংল্যান্ডে। বিশ্বকাপের সেই ম্যাচে বিরাট কোহালির দল হারিয়ে দিয়েছিল পাকিস্তানকে।

দ্বিপাক্ষিক সিরিজের সম্ভাবনা নিয়ে প্রশ্নের উত্তরে বার্কলে বলেছেন, “আগের মতো ভারত ও পাকিস্তানের মধ্যে ক্রিকেটীয় সম্পর্ক দেখতে আমি উন্মুখ। তবে আমি বাস্তববাদীও। বুঝি যে ভৌগোলিক ও রাজনৈতিক ইস্যু কাজ করছে এর মধ্যে। যদিও আমরা চেষ্টা করতে পারি যাতে ভারত ও পাকিস্তান নিয়মিত একে অন্যের মুখোমুখি হয়। এবং তা হয় নিজেদের ঘরের মাঠে। তবে এর বাইরে আমার মনে হয় না প্রভাবিত করার মতো কোনও আদেশ বা ক্ষমতা আমাদের রয়েছে বলে। এটা যে পর্যায়ে হয় তা একেবারেই আমাদের কাজের বাইরে।” 

আরও পড়ুন: ‘বিরাট ছাড়া টেস্ট সিরিজ জিতলে বছরখানেক ধরে ভারতে চলতে পারে উৎসব’

আরও পড়ুন: ‘বিরাট সব ম্যাচ জেতাবে এটা হতে পারে না’​

Advertisement

ভারত সরকার যদিও স্পষ্ট করে দিয়েছে, দেশবিরোধী কার্যকলাপ বন্ধ করলেই একমাত্র পাকিস্তানের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্ক চালু হতে পারে।  ফলে অচলাবস্থা থাকছেই।

Advertisement