• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘বিরাট ছাড়া টেস্ট সিরিজ জিতলে বছরখানেক ধরে ভারতে চলতে পারে উৎসব’

Team India
বিরাটের অভাব পূর্ণ হওয়ার নয়, মনে করছেন মাইকেল ক্লার্ক। ছবি: এএফপি।

প্রথম টেস্টের পর বাকি সিরিজে বিরাট কোহালিকে ছাড়াই খেলতে হবে ভারতকে। তার পরও যদি ভারত টেস্ট সিরিজ জিতে যায়, তবে তা অবিশ্বাস্য ঘটনাই হবে বলে জানিয়ে দিলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক। সেক্ষেত্রে জয়ের উৎসব বছরখানেক ধরে চললেও অবাক হওয়ার কিছু নেই বলে মনে করছেন তিনি।

পিতৃত্বকালীন ছুটি নিয়ে প্রথম টেস্ট খেলে দেশে ফিরে আসছেন বিরাট কোহালি। যার ফলে টেস্ট সিরিজে ভারতের সম্ভাবনা কমছে বলে সোজাসুজি জানিয়ে দিয়েছেন ক্লার্ক। তাঁর মতে, “বিরাটের দুটো দিক রয়েছে। একটা নেতৃত্বের দিক। আর একটা ব্যাটিংয়ের দিক। বিরাটের জায়গায় কে ব্যাট করবে? লোকেশ রাহুল যে খুব প্রতিভাবান, এটা নিয়ে কোনও সংশয় নেই। আমার মনে হয় ও অভিজ্ঞও। এর আগে এই ধরনের কন্ডিশনে খেলেছে। ও নামতেই পারে বিরাটের জায়গায়। তবে বিরাটের অভাব কেউই পূর্ণ করতে পারবে না।”

বিরাটের অনুপস্থিতিতে বাকি ৩ টেস্টে টিম ইন্ডিয়াকে নেতৃত্ব দেবেন অজিঙ্ক রাহানে। এই প্রসঙ্গে ক্লার্ক বলেছেন, “আমি রাহানেকে পছন্দ করি। ও গ্রেট প্লেয়ার। ওর নেতৃত্বও বেশ ভাল। ট্যাকটিক্যালি ও খুব ভাল অধিনায়ক। ও নেতৃত্ব দিলে তা খারাপ হবে না ভারতের কাছে। এটা বরং একটা সুযোগ হয়ে উঠবে যে, ইতিহাস গড়ার চেষ্টা করা যাক।”

আরও পড়ুন: ‘বিরাট সব ম্যাচ জেতাবে এটা হতে পারে না’​

আরও পড়ুন: ‘ফাদার্স ডে আউট,’ ছবি পোস্ট করলেন অশ্বিন

কিন্তু, বিরাটহীন ভারত কি পারবে টেস্ট সিরিজে দাপট দেখাতে? ক্লার্কের কথায়, “এখানে এসে বিরাটকে ছাড়াই যদি অস্ট্রেলিয়াকে হারায় ভারত, তবে এক বছর ধরে উৎসব করার মতোই হবে। এটা একেবারেই অবিশ্বাস্য জয় হবে। আর আমার মনে হয় ভারতীয় ক্রিকেটারদের সে ভাবেই দেখা উচিত। এই অস্ট্রেলিয়াকে হারানোর ক্ষমতা রয়েছে, সেই বিশ্বাস রাখতে হবে।” 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন