Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

শামির বাউন্সার দেখে মার্শালের কথা মনে পড়ছে গাওস্করের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৩ জুন ২০১৯ ২০:০৩
আফগানিস্তানের বিরুদ্ধে বল হাতে দুরন্ত শামি। ছবি: এএফপি

আফগানিস্তানের বিরুদ্ধে বল হাতে দুরন্ত শামি। ছবি: এএফপি

আফগানিস্তানের বিরুদ্ধে ভারতের পেসার মহম্মদ শামিকে দেখে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি বোলার ম্যালকম মার্শালের কথাই মনে পড়ে যাচ্ছে সুনীল গাওস্করের।

বল হাতে মার্শালকে দৌড়তে দেখলেই ব্যাটসম্যানদের বুকে কাঁপুনি ধরত। ‘চিন মিউজিক’ শোনানোর জন্য বিখ্যাত ছিলেন এই ক্যারিবিয়ান বোলার। গাওস্কর নিজেও বহুবার সামলেছেন মার্শালকে। শনিবার সাউদাম্পটনে শামির বাউন্সার দেখার পরে ‘লিটল মাস্টার’ বলেন, ‘‘শামির বাউন্সার মনে করাচ্ছে মালকম মার্শাল, অ্যান্ডি রবার্টসকে। রবার্টসের উচ্চতা বেশি হওয়ায় অধিকাংশ বাউন্সার গুলো আরও উঁচু থেকে আসত। মার্শালের বাউন্সার ব্যাটসম্যানের কপাল লক্ষ্য করে ধেয়ে আসত। শামির বাউন্সার দেখে মার্শালের কথাই মনে পড়ছে।’’

আরও পড়ুন: উইকেট নেওয়ার পরে স্যালুট করেন কেন করটেল? রহস্য ফাঁস ক্যারিবিয়ান বোলারের

Advertisement

২০১৯ বিশ্বকাপে আফগানিস্তানের বিরুদ্ধে শামি প্রথম ম্যাচ খেলেন শনিবারই। ভুবনেশ্বর কুমার চোটের জন্য খেলতে না পারায় দলে জায়গা পান বাংলার পেসার। বল হাতে নেমেই শামি বুঝিয়ে দেন যে ভারতের রিজার্ভ বেঞ্চও যথেষ্ট শক্তিশালী। প্রথম ম্যাচেই হ্যাটট্রিক করে শামি এখন খবর। তেমনই গাওস্করের মতো প্রাক্তন ক্রিকেটারের কাছ থেকে পেলেন প্রশংসা। মার্শালের মতোই শামি বাউন্সার দিতে পারেন, এ তো প্রশংসাই।

মার্শাল-রবার্টসের আগুনে বোলিং সামলাতে পারতেন না অনেকেই। শামিও প্রথম ম্যাচেই ভয়ঙ্কর হয়ে ওঠেন। আফগানদের বিরুদ্ধে হ্যাটট্রিক-সহ চার উইকেট নিলেও শামির কপালে জোটেনি ম্যাচ সেরার পুরস্কার। প্রাক্তন ক্রিকেটারদের প্রশংসা আদায় করে নেওয়ার পাশাপাশি সমর্থকদেরও ভালবাসা পেয়েছেন। ভুবি সুস্থ হলে কি ঢুকতে পারবেন দলে? শামিকে সরানোর আগে দ্বিতীয়বার ভাববেন বিরাট। যদিও দলের মধ্যে এই প্রতিযোগিতা যথেষ্ট স্বস্তিদায়ক যে কোনও অধিনায়কের জন্যই। আফগান ম্যাচের সেরা বুমরাহও সেই কথাই বলেছেন পুরস্কার নিয়ে।

আরও পড়ুন: ডিমেরিট পয়েন্ট পেলেন বিরাট, কাটা গেল ম্যাচ ফি-ও, ম্যাচ রেফারি সেই ক্রিস ব্রড



Tags:
Mohammed Shami Malcolm Marshal Sunil Gavaskar ICC World Cup 2019ক্রিকেট বিশ্বকাপ ২০১৯

আরও পড়ুন

Advertisement