Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
ICC World Cup 2019

‘নিজেদের দোষেই বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে পাকিস্তান’

বিশ্বকাপ শেষ পাকিস্তানের। ১৯৯২ সালের চ্যাম্পিয়নদের এই ব্যর্থতার কারণ কী?

নিজেদের দোষেই বিশ্বকাপে ডুবেছে পাকিস্তান। ছবি: এপি।

নিজেদের দোষেই বিশ্বকাপে ডুবেছে পাকিস্তান। ছবি: এপি।

সংবাদ সংস্থা
চেস্টার লি স্ট্রিট শেষ আপডেট: ০৪ জুলাই ২০১৯ ১৮:৫০
Share: Save:

চলতি বিশ্বকাপ থেকে ছিটকেই গিয়েছে পাকিস্তান। অবিশ্বাস্য কিছু ঘটালেও সরফরাজদের পক্ষে সেমিফাইনালে পৌঁছনো আর সম্ভব নয়। পাকিস্তানের ব্যর্থতার কারণ কী? প্রাক্তন ক্রিকেটার শোয়েব আখতার এর জন্য সরফরাজ আহমেদ-শোয়েব মালিকদেরই কাঠগড়ায় তুলছেন।

Advertisement

নিজেদের দোষেই আজ পাকিস্তানের এই অবস্থা। স্পষ্ট ভাষায় বলে দিয়েছেন ‘রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’। পাকিস্তানের শেষ চারে যাওয়ার সম্ভাবনা গতকাল পর্যন্তও ছিল। বুধবারের ইংল্যান্ড-নিউজিল্যান্ড ম্যাচের পরে সেই সম্ভাবনাও শেষ হয়ে যায়। কিউয়িরা জিতলে পাকিস্তানের আশা বেঁচে থাকত। কিন্তু, ইংল্যান্ড জিতে যাওয়ায় সেই সম্ভাবনা শেষ পাক-দলের। ইংল্যান্ডের বিরুদ্ধে নিউজিল্যান্ড যে ভাবে খেলেছে, তাতে চূড়ান্ত হতাশ পাকিস্তানের প্রাক্তন পেসার শোয়েব আখতার।

বুধবার কিউয়িরা হেরে যাওয়ায় পাকিস্তানের সেমিফাইনালে পৌঁছনোর সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। নিজের ইউটিউব চ্যানেলে ‘রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস’ বলেছেন, ‘‘ইংল্যান্ডের বিরুদ্ধে নিউজিল্যান্ডের খেলা আমার একদমই ভাল লাগেনি। ইংল্যান্ডের বিরুদ্ধে কোনও রকম প্রতিরোধই গড়ে তুলতে পারেনি নিউজিল্যান্ড। অপেশাদারের মতো খেলেছে ওরা।’’

আরও পড়ুন: সেমিফাইনালে ভারতের মুখোমুখি কোন দল? কী বলছে হিসেব? দেখে নিন চার সম্ভাবনা

Advertisement

আরও পড়ুন:যা বলছেন, তাই ফলে যাচ্ছে, সচিনের নতুন প্রতিভা দেখে বিস্মিত ক্রিকেটমহল

বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছনোর জন্য ভাগ্যের সাহায্য দরকার ছিল পাকিস্তানের। সেই সঙ্গে নিজেদেরও জিততে হতো। কিন্তু পাকিস্তান নিজেদের ম্যাচগুলো জিততে পারছে না। অন্যের উপরে মুখাপেক্ষী হয়ে থাকছে। পাকিস্তানের ব্যর্থতার কারণ প্রসঙ্গে শোয়েব বলছেন, ‘‘ওয়েস্ট ইন্ডিজের কাছে হারের মূল্য আমাদের চোকাতে হয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে ম্যাচটা বৃষ্টির জন্য ভেস্তে গেল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে জেতা ম্যাচ হাতছাড়া করল পাকিস্তান। এই তিনটি ম্যাচ হাতছাড়া হওয়ার মাশুল গুনতে হচ্ছে পাকিস্তানকে। নিজেদের দোষেই টুর্নামেন্ট থেকে ছিটকে যেতে হয়েছে। এই হারের জন্য কেউ দায়ী নয়।’’ ক্যারিবিয়ানদের বিরুদ্ধে অসহায়ভাবে আত্মসমর্পণ করেছে পাকিস্তান। ইংল্যান্ডের বিরুদ্ধে পরের ম্যাচে দারুণ ভাবে ঘুরে দাঁড়ায় পাকিস্তান।

পাকিস্তানের শেষ ম্যাচ বাংলাদেশের বিরুদ্ধে। সেই ম্যাচে অবিশ্বাস্য কিছু ঘটালেও ১৯৯২ সালের চ্যাম্পিয়নদের পক্ষে শেষ চারে যাওয়া সম্ভব নয়। শোয়েব বলেছেন, শেষ ম্যাচে সম্মানরক্ষার জন্য নিজেদের উজাড় করে দিক পাকিস্তান। শোয়েবের কথা কি সরফরাজ আহমেদরা শুনেছেন?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.