Advertisement
১৯ এপ্রিল ২০২৪
French Open 2023

শনিবার ফরাসি ওপেনের ফাইনালে ইগা শিয়নটেক বনাম ক্যারোলিনা মুকোভা

দ্বিতীয় বাছাইকে ছিটকে দিয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৪৩ নম্বরে থাকা চেক প্রজাতন্ত্রের খেলোয়াড় যেন বিশ্বাসই করতে পারছিলেন না জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ওঠার কথা! 

iga swiatek and Karolina Muchova

(বাঁ দিকে) ফাইনালে ওঠার পরে পোল্যান্ডের ইগা শিয়নটেক এবং (ডান দিকে) জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে উঠে মুকোভা।  ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ০৯:১৫
Share: Save:

আরিনা সাবালেঙ্কার শটটা কোর্টের বাইরে পড়তেই দু’হাত তুলে জয়োল্লাসে মাতলেন ক্যারোলিনা মুকোভা। দ্বিতীয় বাছাইকে ছিটকে দিয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ৪৩ নম্বরে থাকা চেক প্রজাতন্ত্রের খেলোয়াড় যেন বিশ্বাসই করতে পারছিলেন না জীবনের প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনালে ওঠার কথা!

ততক্ষণে ফরাসি ওপেনের আর এক অঘটনের পরে দ্রুত কোর্ট ছেড়ে বেরিয়ে যাচ্ছেন বেলারুসের তারকা এবং মরসুমের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলীয় ওপেন জয়ী সাবালেঙ্কা। এ বারের ফরাসি ওপেনে যাঁকে ঘিরে কম বিতর্ক হয়নি। ২৬ বছর বয়সি চেক খেলোয়াড়ের দুরন্ত লড়াই তাঁকে ছিটকে দিল অপ্রত্যাশিত ভাবে। দ্বিতীয় সেটে ২-৫ গেমে পিছিয়ে পড়েও মুকোভা অবিশ্বাস্য ভাবে ঘুরে দাঁড়িয়ে জেতেন ৭-৬ (৫), ৬-৭ (৫), ৭-৫ ফলে। ফাইনালে তাঁর সামনে বিশ্বের এক নম্বর এবং দু’বারের চ্যাম্পিয়ন পোল্যান্ডের ইগা শিয়নটেক। যিনি ব্রাজিলের বিয়াত্রিস হাদাদ মায়ার স্বপ্নের দৌড় থামিয়ে দেন ৬-২, ৭-৬ (৯-৭) ফলে জিতে। চার বছরে তৃতীয় ফরাসি ওপেন ফাইনালে উঠে ইগা বলেন, ‘‘মায়া দারুণ লড়াই করেছে। আমি শুধু নিজের খেলাটা খেলার চেষ্টা করে গিয়েছি। আবারও এখানে ফাইনালে উঠতে পেরে খুব খুশি।’’

পাশাপাশি মুকোভা বলেছেন, ‘‘জানি না ২-৫ গেমে পিছিয়ে পড়ার পরে কী ভাবে ঘুরে দাঁড়ালাম। আসলে এই প্রতিযোগিতায়, এই কোর্টে এমন একটা পরিবেশে, দর্শকদের উৎসাহের সামনে সবকিছু সহজ হয়ে যায়।’’

পুরুষদের সিঙ্গলসে প্রথম সেমিফাইনালে নোভাক জোকোভিচ বনাম কালোর্স আলকারাজ়ের পাশাপাশি দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি বিশ্বের চার নম্বর নরওয়ের ক্যাসপার রুদ ও বিশ্বের ২২ নম্বর জার্মানির আলেকজান্ডার জ়েরেভ। রুদ চার সেটের লড়াইয়ে হারান ষষ্ঠ বাছাই হোলগার রুনকে।

শুক্রবার ফরাসি ওপেনে: প্রথম সেমিফাইনালে কার্লোস আলকারাজ় বনাম নোভাক জোকোভিচ, সন্ধে ৬টা থেকে, সোনি স্পোর্টস টেন টু চ্যানেলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

French Open 2023 Iga Swiatek Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE