Advertisement
০৩ ডিসেম্বর ২০২২
US open

ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হয়ে ট্রফির ঢাকা খুলে অবাক বিশ্বের এক নম্বর

শিয়নটেক ফাইনালে স্ট্রেট সেটে হারালেন জাবেউরকে। খেলার ফল শিয়নটেকের পক্ষে ৬-২, ৭-৬ (৭-৫)। কেরিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতলেন শিয়নটেক। এর আগে দু’বার ফরাসি ওপেন জিতেছেন তিনি।

ইউএস ওপেন জেতার পরে শিয়নটেক।

ইউএস ওপেন জেতার পরে শিয়নটেক। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪০
Share: Save:

চলতি বছরে ফরাসি ওপেনের পরে আরও একটি গ্র্যান্ড স্ল্যাম জিতলেন পোল্যান্ডের ইগা শিয়নটেক। ইউএস ওপেনে মহিলাদের চ্যাম্পিয়ন হলেন তিনি। ফাইনালে স্ট্রেট সেটে হারালেন টিউনিশিয়ার ওন্স জাবেউরকে। খেলার ফল শিয়নটেকের পক্ষে ৬-২, ৭-৬ (৭-৫)। কেরিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্ল্যাম জিতলেন শিয়নটেক। এর আগে দু’বার ফরাসি ওপেন জিতেছেন মহিলাদের এক নম্বর টেনিস খেলোয়াড়।

Advertisement

আর্থার অ্যাশ কোর্টে শুরু থেকেই দাপট দেখান শিয়নটেক। তাঁর গতির সামনে পেরে উঠছিলেন না জাবেউর। প্রথম সেটেই জাবেউরের সার্ভিস ভেঙে দেন শিয়নটেক। পিছিয়ে পড়ে ফিরে আসতে পারেননি জাবেউর। আফ্রিকার টেনিস খেলোয়াড়ের দু’টি সার্ভিস ভেঙে ৬-২ প্রথম সেট জিতে যান শিয়নটেক।

দ্বিতীয় সেটে লড়াইয়ে ফেরেন জাবেউর। নিজের সার্ভিস ধরে রাখেন তিনি। অনেক চেষ্টা করেও দুই খেলোয়াড় প্রতিপক্ষের সার্ভিস ভাঙতে পারেননি। ফলে সেট গড়ায় টাইব্রেকারে। সেখানেও সমানে সমানে লড়াই চলছিল। শেষ পর্যন্ত অবশ্য বাজিমাত করেন শিয়নটেক। ৭-৫ টাইব্রেকার জিতে সেট জিতে নেন তিনি। সেই সঙ্গে ইউএস ওপেন ট্রফিও নিজের নামে করে নেন পোল্যান্ডের খেলোয়াড়।

এর আগে চার বারের সাক্ষাতে দু’বার করে জিতেছিলেন শিয়নটেক ও জাবেউর। ইউএস ওপেনের ফাইনালে জিতে সেই লড়াইয়েও ৩-২ এগিয়ে গেলেন পোল্যান্ডের শিয়নটেক।

Advertisement

ম্যাচের পরে শিয়নটেকের জন্য চমক রেখেছিলেন উদ্যোক্তারা। সাংবাদিক বৈঠকের শেষে ইউএস ওপেনের এক আধিকারিক বলেন, ‘‘আপনি ট্রফির উপরটা সরিয়ে দেখুন। ওখানে কিছু থাকতে পারে।’’ সেটা শুনে শিয়নটেক ট্রফির উপর সরিয়ে দেখেন ভিতরে তাঁর পছন্দের খাবার ‘টিরামিসু’। সেটা দেখে খুব খুশি হয়ে যান শিয়নটেক। জানান, সাংবাদিক বৈঠকের পরেই খেয়ে নেবেন। এই প্রসঙ্গে শিয়নটেকের উদ্দেশে ইউএস ওপেনের এক আধিকারিক ক্রিস উইডমায়ের বলেন, ‘‘আমরা দেখেছি আপনি প্রতি বার ট্রফি জেতার পরে ট্রফির ভিতরটা দেখে নেন। তাই আমরা এ বার ভিতরে আপনার পছন্দের কিছু রেখেছিলাম। এটা ইউএস ওপেনের তরফে আপনাকে উপহার।’’

ম্যাচ শেষে শিয়নটেক জানান, তিনি আগে থেকে খুব বেশি পরিকল্পনা করেননি। পরিস্থিতি অনুযায়ী খেলতে চেয়েছিলেন। তিনি বলেন, ‘‘আমার জন্য খুব কঠিন সময় ছিল। যদিও আমি দু’বার ফরাসি ওপেন জিতেছি, তার পরেও বেশ কিছু দিন কোর্টের বাইরে থেকে ফেরা সহজ ছিল না। তাই আগে থেকে খুব বেশি পরিকল্পনা করিনি। চাপ সামলাতে পেরে আমি খুব খুশি।’’

জাবেউরকে হারালেও তাঁকে যথেষ্ট সম্মান করেন বলে জানিয়েছেন শিয়নটেক। তাঁর কথায়, ‘‘আমাদের এই লড়াই আগামী দিনেও চলবে। আমি নিশ্চিত তুমি ভবিষ্যতে গ্র্যান্ড স্ল্যাম জিতবে।’’ ২৮ বছরের জাবেউরকে তাঁর অনুপ্রেরণা বলেও জানিয়েছেন ২১ বছরের শিয়নটেক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.