Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪

রুদ্ধশ্বাস লড়াইয়ে শেষ আটে লিভারপুল, চমক র‌্যাশফোর্ডের

লিভারপুল ও আর্সেনালের দুই ম্যানেজার টুর্নামেন্টের চতুর্থ রাউন্ডের এই ম্যাচে নিজেদের দলে ১১টি করে পরির্তন করেন। যা এক অভাবনীয় ঘটনা। তবে অ্যানফিল্ডে এই ম্যাচে অসম্ভব উপভোগ্য ফুটবল দেখা গেল।

নায়ক: অবিশ্বাস্য ফ্রি-কিক দেখে র‌্যাশফোর্ডের ( বাঁ দিকে) সঙ্গে রোনাল্ডোর তুলনা টানলেন ম্যান ইউ কোচ। এএফপি

নায়ক: অবিশ্বাস্য ফ্রি-কিক দেখে র‌্যাশফোর্ডের ( বাঁ দিকে) সঙ্গে রোনাল্ডোর তুলনা টানলেন ম্যান ইউ কোচ। এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৯ ০৪:২৭
Share: Save:

নির্ধারিত সময়ে অবিশ্বাস্য ৫-৫ ড্রয়ের পরে টাইব্রেকারে লিভারপুল ৫-৪ হারাল আর্সেনালকে। সেই সঙ্গে উঠল ইংল্যান্ডের লিগ কাপের (কারাবাও কাপ) কোয়ার্টার ফাইনালে। শেষ আটে উঠল ম্যাঞ্চেস্টার ইউনাইটেডও। চেলসিকে স্ট্যামফোর্ড ব্রিজে খেলে ২-১ হারিয়ে। ফ্রি-কিকে দুরন্ত গোল করে এই ম্যাচের নায়ক মার্কাস র‌্যাশফোর্ড। তাঁর সঙ্গে ম্যান ইউ ম্যানেজার ওয়ে গুন্নার সোলসার এমনকি ক্রিশ্চিয়ানো রোনাল্ডোরও তুলনা করলেন। তবে দারুণ ভাবে নজর কাড়লেন ম্যান ইউয়ের বাইশ বছর বয়সি স্কটিশ মিডফিল্ডার স্কট ম্যাকটমিনে। যিনি পাঁচ বছর বয়স থেকে ম্যান ইউয়ের অ্যাকাডেমিতে খেলছেন।

লিভারপুল ও আর্সেনালের দুই ম্যানেজার টুর্নামেন্টের চতুর্থ রাউন্ডের এই ম্যাচে নিজেদের দলে ১১টি করে পরির্তন করেন। যা এক অভাবনীয় ঘটনা। তবে অ্যানফিল্ডে এই ম্যাচে অসম্ভব উপভোগ্য ফুটবল দেখা গেল। অবশ্য বেশ কয়েক বার আর্সেনাল এগিয়েও শেষ রক্ষা করতে পারল না। উনাই এমরির দল ম্যাচের বিভিন্ন সময় ৩-১, ৪-২ ও ৫-৪ এগিয়ে গিয়েছিল। এমনকি টাইব্রেকারেও সমানে-সমানে লড়াই হচ্ছিল। দানি সেবালসের পাঁচ নম্বর শট লিভারপুলের গোলরক্ষক কয়োইমিন কেলেহার আটকে দিতেই খেলা ছবিটা বদলে যায়। পেনাল্টিতে লিভারপুলের জয়ের গোলটি করেন আঠারো বছরের কার্টিস জোন্স।

লিভারপুল সব চেয়ে বেশি আট বার এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হলেও শেষ বার জিতেছিল ২০১২-তে। বৃহস্পতিবার নির্ধারিত সময়ে লিভারপুলের পাঁচটি গোল করেন স্কোদ্রান মুস্তাফি (আত্মঘাতী, ৬ মিনিট), জেমস মিলনার (৪৩ মিনিট, পেনাল্টি), আলেক্স অক্সলেড চেম্বারলেন (৫৮ মিনিট) ও দিভক অরিগি (৬২, ৯০+৪ মিনিট)। আর্সেনালের গোলদাতারা লুকাস টোরেইরা ডি পাসকুয়া (১৯ মিনিট), গ্যাব্রিয়েল মার্তিনেলি (২৬ ও ৩৬ মিনিট), আইনসলে মাইটল্যান্ড নাইলস (৫৪ মিনিট) ও জো উইলক (৭০ মিনিট)।

লিভারপুল ম্যানেজার ক্লপ লিগ কাপের সূচি নিয়ে তাঁর চূড়ান্ত বিরক্তি প্রকাশ করেছেন। অ্যাস্টন ভিলার সঙ্গে তাদের কোয়ার্টার ফাইনাল ম্যাচ পড়েছে কাতারে ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ ম্যাচের খুব কাছাকাছি সময়। ক্লপ পরিষ্কার বলে দিলেন, তাঁদের কাছে বেশি গুরুত্বপূর্ণ ফিফার ওই ম্যাচ এবং ইংলিশ প্রিমিয়ার লিগ। সূচিতে পরিবর্তন করা না হলে তাঁরা লিগ কাপে এ বার আর খেলবেন না এমন কথাও বলে দিলেন ক্লপ।

ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের জয়ের নায়ক র‌্যাশফোর্ড। তিনি প্রায় ৪০ মিটার দূর থেকে ফ্রিকিকে অসাধারণ গোল করেন। চেলসির গোলরক্ষক শূন্যে উড়েও যা বাঁচাতে পারেননি। তার আগে র‌্যাশফোর্ডই পেনাল্টিতে গোল করে দলকে ১-০ এগিয়ে দিয়েছিলেন। চেলসির মিচি বাতসুয়াই ৬১ মিনিটে ১-১ করে দেন। তার পরেই র‌্যাশফোর্ডের ফ্রিকিকে দুরন্ত গোল। সোলসারের কোচিংয়ে আবার হঠাৎই ভাল খেলতে শুরু করেছে ম্যান ইউ। বাইরের মাঠে তারা টানা তিনটি ম্যাচ জিতল। অবশ্য ফ্রাঙ্ক ল্যাম্পার্ডের কোচিংয়ে চেলসির নতুন এক ঝাঁক ফুটবলারও এ বার বেশ ভাল খেলছেন। যে কারণে চেলসি ইপিএলের টেবলের প্রথম চার দলের মধ্যে চলে এসেছে। বুধবার অবশ্য তারা জিততে পারল না ভাল খেলেও। লিগ কাপের কোয়ার্টার ফাইনালে উঠল ম্যান ইউ, ম্যাঞ্চেস্টার সিটি, লিভারপুল, অ্যাস্টন ভিলা, লেস্টার সিটি, এভার্টন, কোলচেস্টার ইউনাইটেড ও অক্সফোর্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE