×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ জুন ২০২১ ই-পেপার

রাহানেই আম্পায়ারদের কাছে সিরাজদের বিরুদ্ধে বর্ণবৈষম্যের অভিযোগ জানান

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ জানুয়ারি ২০২১ ১৮:১৫
বুমরা, সিরাজের সঙ্গে রাহানে। ছবি পিটিআই

বুমরা, সিরাজের সঙ্গে রাহানে। ছবি পিটিআই

তাঁর দুই সতীর্থের উদ্দেশে যে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হচ্ছে, তা প্রথম আম্পায়ারদের কাছে গিয়ে অভিযোগ করেছিলেন অজিঙ্ক রাহানেই। ভারতীয় দলের অধিনায়ক বুঝতে পেরেছিলেন, যে মন্তব্য মাঠের বাইরে থেকে করা হচ্ছে, তা যথেষ্ট নিন্দনীয় এবং অপমানজনক।

মাঠের মধ্যে ইতিমধ্যেই ক্রিকেটীয় বুদ্ধির পরিচয় দিয়েছেন। পাশাপাশি, যোগ্য নেতার মতো যে সতীর্থদের পাশেও দাঁড়াতে পারেন, রাহানের এই আচরণ তারই প্রমাণ। প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতীয় দলের তরফে সরকারি ভাবে অভিযোগ জানানো হয়েছে।

জানা গিয়েছে, এই কাজ কিছু মত্ত সমর্থকের। মহম্মদ সিরাজ যখন ফাইন লেগে ফিল্ডিং করছিলেন, তখন তাঁকে লক্ষ্য করে একের পর এক কটু মন্তব্য করে যাচ্ছিলেন সেই সমর্থকেরা। রাহানে সেই ঘটনা আম্পায়ারদের নজরে আনেন। পরে ম্যাচ রেফারিকেও অভিযোগ জানানো হয়েছে।

Advertisement

এই ঘটনার পাশে রয়েছে আইসিসি-ও। সিডনির ঘটনা প্রকাশ্যে আসার পরেই আইসিসি-র টুইটার হ্যান্ডেলে একটি ভিডিয়ো পোস্ট করা হয়। ২০১৯ বিশ্বকাপ জয়ের পর কৃষ্ণাঙ্গ জোফ্রা আর্চারের সঙ্গে শ্বেতাঙ্গ জোস বাটলার, অইন মর্গ্যানদের সেলিব্রেশনের ভিডিয়ো পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, “বৈচিত্র ছাড়া ক্রিকেট হয় না। বৈচিত্র ছাড়া আপনি গোটা বিষয়টা দেখতেই পাবেন না।”

আরও খবর: লাবুশানেকে নিয়ে বেফাঁস মন্তব্য, সমস্যায় ওয়ার্ন, সাইমন্ডস

আরও খবর: ভারতীয় শিবিরে সুখবর, পঞ্চম দিন ব্যাট করতে পারবেন পন্থ

বিসিসিআইয়ের সহ-সভাপতি রাজীব শুক্লা কড়া নিন্দা করেছেন এই ঘটনার। বলেছেন, “আমরা ঘটনাটা জেনেছি। ক্রিকেট ভদ্রলোকের খেলা। সেখানে এরকম জিনিস চলে না। আশা করি আইসিসি এমন সিদ্ধান্ত নেবে যাতে ভবিষ্যতে এরকম না ঘটে।”

সিডনি টেস্টে তৃতীয় দিনের শেষে অস্ট্রেলিয়া ২ উইকেটে ১০৩ রান তুলেছে। তারা ১৯৭ রানে এগিয়ে, হাতে ৮ উইকেট। মার্নাস লাবুশানে ৪৭ রানে এবং স্টিভ স্মিথ ২৯ রান করে উইকেটে। অস্ট্রেলিয়ার ৩৩৮ রানের জবাবে ভারতের প্রথম ইনিংস শেষ হয় ২৪৪ রানে।

Advertisement