×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ মার্চ ২০২১ ই-পেপার

গ্রেড টু টিয়ার চোট নিয়ে দেশে ফিরছেন হনুমা বিহারী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ জানুয়ারি ২০২১ ২০:৪১
বিমান বন্দরে বসে সিডনি টেস্টের নায়ক হনুমা বিহারী। ছবি : টুইটার

বিমান বন্দরে বসে সিডনি টেস্টের নায়ক হনুমা বিহারী। ছবি : টুইটার

গ্রেড টু টিয়ার চোট নিয়ে দেশে ফিরছেন সিডনি টেস্টের নায়ক হনুমা বিহারী। তাঁর চোটের অবস্থা মোটেও ভাল নয়। ফলে ঘরের মাঠে ইংল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজে তাঁর খেলা নিয়ে তীব্র অনিশ্চয়তা তৈরি হল। চোট সারিয়ে ফিরে আসতে অন্তত ৩ থেকে ৬ সপ্তাহ লাগবে। বিসিসিআই সূত্রে তেমনটাই জানা গিয়েছে।

Advertisement


সিডনি টেস্টের দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সময় হ্যামস্ট্রিংয়ের চোটে জর্জরিত ছিলেন। তবে মারণ চোট নিয়েও রবিচন্দ্রন অশ্বিনকে সঙ্গে নিয়ে ম্যাচ ড্র করেন অন্ধ্রপ্রদেশের এই ব্যাটসম্যান। তাঁর এমন লড়াই সবার মন কেড়ে নেয়।

চোটে কাবু হলেও ২৮৬ মিনিটে ১৬১ বল খেলে ২৩ রানে অপরাজিত থাকেন তিনি। হনুমার বুক চিতিয়ে লড়াই করার জন্য তাঁকে ক্রিকেট দুনিয়া কুর্নিশ জানালেও, এই চোটের জন্যই ব্রিসবেন টেস্টে খেলতে পারলেন না। বরং দেশে ফেরার বিমান ধরলেন অন্ধ্রপ্রদেশের এই ডানহাতি ব্যাটসম্যান।

আরও পড়ুন: শিখছে না অস্ট্রেলিয়া, ফের বর্ণবিদ্বেষী আক্রমণ সিরাজকে, শিকার সুন্দরও

শুক্রবার ভারতের বিমান ধরার আগে টুইটারে তিনি লিখেছেন, "আবার দেখা হবে অস্ট্রেলিয়া।" সিডনি টেস্টের পরেই তাঁর স্ক্যান করা হয়। সেই টেস্টে গ্রেড টু টিয়ার চোট ধরা পড়েছিল। নাম প্রকাশে অনিচ্ছুক এক বোর্ড কর্তা এই বিষয়ে বলেন, "গ্রেড টু টিয়ার চোট পাওয়ার পরেও হনুমা প্রায় ৩ ঘন্টা ক্রিজে যুদ্ধ করে। তবে ওর চোটের যা অবস্থা তাতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথমদিকে ওকে পাওয়ার সম্ভাবনা নেই।"

প্রসঙ্গত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ টেস্টের সিরিজে ভারতের হয়ে খেললেন ২০জন ক্রিকেটার! এমন ঘটনা ঘটল প্রথমবার। এত জন ক্রিকেটারকে খেলানোর মূল কারণ হল চোট-আঘাত। একের পর এক ক্রিকেটার চোট পেয়ে সিরিজ থেকে ছিটকে যান, তাঁদের বদলে এই সিরিজে অভিষেক ঘটে একাধিক ক্রিকেটারের।

২০১৮ সালে ইংল্যান্ড সফরে এমনই চোটের কবলে পড়েছিল টিম ইন্ডিয়া। সেবার পুরো টেস্ট সিরিজে ১৭জন ক্রিকেটার খেলেছিলেন। ১৯৫৯ সালের ইংল্যান্ড ও ২০১৪-১৫ মরসুমের অস্ট্রেলিয়া সফরেও খেলেছিলেন ১৭জন ক্রিকেটার।

আরও পড়ুন: অশ্বিনের টিপস নিয়েই স্মিথকে আউট করেছি, জানালেন সুন্দর

Advertisement