Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

আর ৯২ রান! তা হলেই নয়া কীর্তি হবে ধোনির

০২ মার্চ ২০১৯ ১২:৩৩
চলতি বছরে দুর্দান্ত ধারাবাহিক রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ছবি টুইটারের সৌজন্যে।

চলতি বছরে দুর্দান্ত ধারাবাহিক রয়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। ছবি টুইটারের সৌজন্যে।

চাই আর ৯২ রান। তা হলেই আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ হাজার রানে পৌঁছবেন মহেন্দ্র সিংহ ধোনি। তিন ফরম্যাট মিলিয়ে এই রানে পৌঁছবেন তিনি।

২০১৮ খুব একটা ভাল যায়নি ধোনির। একটা পঞ্চাশও আসেনি। কিন্তু ২০১৯ সালের গোড়া থেকে ধারাবাহিক রয়েছেন এমএসডি। অস্ট্রেলিয়ার মাটিতে জানুয়ারিতে হওয়া তিন ম্যাচের সিরিজের সেরা হন তিনি। ওই সিরিজে তিন ইনিংসে মাত্র একবার আউট হয়েছিলেন। করেছিলেন ১৯৩ রান। নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজে তিন ম্যাচে করেন ৪৯ রান। গড়ও ছিল সেটাই। সর্বাধিক ছিল অপরাজিত ৪৯। চলতি বছরে যাঁরা অন্তত পাঁচ ওয়ানডে খেলেছেন, এমন ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে ভাল গড় তাঁরই। ধোনির গড় এখন ১২১, যা চোখ কপালে তোলার মতোই!

কোনও ম্যাচে প্রত্যাশা পূরণ করতে না পারলে ফিরে এসেছেন পরের ম্যাচে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে যেমন। বিশাখাপত্তনমে প্রথম ম্যাচে ৩৭ বলে অপরাজিত ছিলেন ২৯ রানে। বেঙ্গালুরুতে দ্বিতীয় ম্যাচে ২৩ বলে করলেন ৪০।

Advertisement

ধোনি সম্পর্কে এগুলো জানেন তো?

আরও পড়ুন: বিরাট কোহালিকে দ্রুত ফেরাতে চান অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ

আরও পড়ুন: উচ্ছ্বসিত সচিনদের অভিনন্দন​

শনিবার শুরু হতে চলা ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আবার ধোনির সামনে এক মাইলস্টোনের হাতছানি। ষষ্ঠ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৭ হাজার রানে পৌঁছতে প্রাক্তন অধিনায়কের চাই আর ৯২ রান। টেস্টে ৪,৮৭৬ রান রয়েছে ধোনির। একদিনের ক্রিকেটে রয়েছে ১০,৪১৫ রান। টি-টোয়েন্টিতে রয়েছে ১,৬১৭ রান।

ভারতীয় ক্রিকেটারদের মধ্যে তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান রয়েছে সচিন তেন্ডুলকরের (৩৪, ৩৫৭ রান)। রাহুল দ্রাবিড় (২৪,২০৮ রান), বিরাট কোহালি (১৯, ৪০৯ রান), সৌরভ গঙ্গোপাধ্যায় (১৮,৫৭৫ রান), বীরেন্দ্র সহবাগ (১৭,২৫৩ রান) রয়েছেন ধোনির উপরে। শুক্রবার ধোনি অবশ্য চোট পেয়েছেন নেটে। তবে তা তেমন গুরুতর নয় বলেই মনে করা হচ্ছে। আর ধোনি যদি খেলেনও তা হলেও শনিবারই ১৭ হাজারে পৌঁছনো সহজ হবে না। কারণ, ব্যাটিং অর্ডারে যেখানে তিনি নামেন, সেখানে প্রত্যেক ম্যাচে বেশি বল খেলার সুযোগ তাঁর নেই। তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চলতি সিরিজে এই রেকর্ড না হলেই অবাক হবেন ক্রিকেটপ্রেমীরা।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement