Advertisement
১১ মে ২০২৪
Chess Olympiad

Chess Olympiad: দাবা অলিম্পিয়াডে ব্রোঞ্জ প্রজ্ঞাদের, বার্তা আনন্দের

ফাইনাল রাউন্ড ম্যাচে ভারত ‘বি’ দলের খেলা ছিল জার্মানির সঙ্গে। সেই ম্যাচ ৩-১ জিতে তৃতীয় স্থানে শেষ করে ভারত। সোনা জিতেছে উজবেকিস্তান।

লড়াই: দাবা অলিম্পিয়াডের শেষ রাউন্ডে ড্র প্রজ্ঞানন্দের।

লড়াই: দাবা অলিম্পিয়াডের শেষ রাউন্ডে ড্র প্রজ্ঞানন্দের। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২২ ০৮:৫২
Share: Save:

৪৪তম দাবা অলিম্পিয়াডে ব্রোঞ্জ পেল ভারতের ‘বি’ দল। অন্য দিকে, মহিলাদের ভারতীয় ‘এ’ দলও তৃতীয় স্থানে শেষ করল মঙ্গলবার।

ফাইনাল রাউন্ড ম্যাচে ভারত ‘বি’ দলের খেলা ছিল জার্মানির সঙ্গে। সেই ম্যাচ ৩-১ জিতে তৃতীয় স্থানে শেষ করে ভারত। সোনা জিতেছে উজ়বেকিস্তান। ফাইনালে নেদারল্যান্ডসকে তারা হারায় ২-১ ব্যবধানে। অন্য দিকে মেয়েদের ‘এ’ দল ১১তম রাউন্ডে মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ১-৩ হেরেছে। সেখানেই ভারতের সোনা জেতার স্বপ্ন শেষ হয়ে যায়। কোনেরু হাম্পির নেতৃত্বাধীন দল তৃতীয় স্থানে শেষ করেও খুব একটা খুশি নয়। তিনি বলেছেন, ‘‘আরও ভাল ফল করা উচিত ছিল আমাদের। প্রতিযোগিতা জুড়ে প্রত্যেকটি ম্যাচে মেয়েরা দুরন্ত পারফর্ম করেছে। শেষের দিকে এসে চাপ ধরে রাখতে পারলে এ ভাবে হারতে হত না।’’

২০১৪ সালের পরে এই প্রথম পুরুষদের দল ব্রোঞ্জ পেল। ভারতীয় দলে ছিলেন বি অধিবান। ২০১৪ সালের দল থেকে তিনিই একমাত্র সদস্য যিনি বর্তমান দলেও রয়েছেন। অধিবানের সঙ্গে বর্তমান দলে রয়েছেন আর প্রজ্ঞানন্দ, ডি গুকেশ, নিহাল সারিন ও রৌনক সাধওয়ানি।

মেয়েদের দাবায় হাম্পি ও আর বৈশালী নিজেদের ম্যাচ ড্র করেন। হাম্পির প্রতিপক্ষ ছিলেন গুলরুখবা তোখিরজোনোভা। বৈশালী খেলেন ইরিনা ক্রুশের বিরুদ্ধে। ফাইনালে হেরেছেন তানিয়া সাচদেব ও ভক্তি কুলকার্নি। তানিয়া হারেন ক্যারিসা ইপের বিরুদ্ধে। ভক্তি হেরেছেন তাতেভ আব্রাহামায়ানের কাছে।

পুরুষদের বিভাগে ড্র করেছেন আর প্রজ্ঞানন্দ। তাঁর প্রতিপক্ষ ছিলেন রাসমাস সভানের বিরুদ্ধে।

ভারতীয় দল ব্রোঞ্জ পাওয়ায় খুশি কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ। তাঁর টুইট, ‘‘পুরুষ ও মহিলাদের দল ব্রোঞ্জ জিতেছে। সকলকে অভিনন্দন। বিশেষ ধন্যবাদ দেব গুকেশ ও নিহালকে। তাদের প্রয়াস আমাদের বিশেষ জায়গায় পৌঁছে দিয়েছে। আশা করব আগামী বার আরও ভাল ফল করব আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chess Olympiad India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE