Advertisement
০২ মে ২০২৪
Para Asiad 2023

প্যারা এশিয়াডে ইতিহাস ভারতের, চার দিনে ৮২ পদক, ভেঙে গেল সব রেকর্ড

প্যারা এশিয়ান গেমসে ইতিহাস গড়ল ভারত। পদকের তালিকায় ছাপিয়ে গেল সব নজির। চলতি প্রতিযোগিতার প্রথম চার দিনেই ভারতের পদকের সংখ্যা ৮২, যা সর্বাধিক।

para asiad

প্যারা এশিয়াডে সোনা জিতে উল্লাস ভারতের প্রাচী যাদবের। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ২০:২২
Share: Save:

এশিয়ান গেমসের মতো প্যারা এশিয়ান গেমসেও ইতিহাস গড়ল ভারত। পদকের তালিকায় ছাপিয়ে গেল সব নজির। চলতি প্রতিযোগিতার প্রথম চার দিনেই ভারতের পদকের সংখ্যা ৮২, যা সর্বাধিক। ২০১৮ সালে ইন্দোনেশিয়ায় প্যারা এশিয়াডে ৭২টি পদক পেয়েছিল ভারত। সেই রেকর্ড ভেঙে গেল চিনে। তিন দিনে ৬৪টি পদক জিতেছিল ভারত। অর্থাৎ, বৃহস্পতিবার ভারত জিতেছে ১৮টি পদক। তার মধ্যে তিনটি সোনা।

ভারতের ৮২টি পদকের মধ্যে ১৮টি সোনা, ২৩টি রুপো ও ৪১টি ব্রোঞ্জ। পদক সংখ্যা বাড়লেও পদক তালিকায় অবশ্য দু’ধাপ নেমেছে ভারত। তার প্রধান কারণ বেশি সোনা জিততে না পারে। বুধবার পর্যন্ত ভারত ছিল ষষ্ঠ স্থানে। বৃহস্পতিবার তারা নেমে গিয়েছে অষ্টম স্থানে। ভারতকে টপকে গিয়েছে দক্ষিণ কোরিয়া ও ইন্দোনেশিয়া।

পদক তালিকার শীর্ষে আয়োজক দেশ চিন। ১৫৭টি সোনা, ১২৮টি রুপো ও ১০৮টি ব্রোঞ্জ, অর্থাৎ, সব মিলিয়ে ৩৯৩টি পদক জিতেছে তারা। দ্বিতীয় স্থানে ইরান। তাদের পদক সংখ্যা ৯৬ (৩২টি সোনা, ৩৬টি রুপো ও ২৮টি ব্রোঞ্জ)। তিন নম্বরে রয়েছে জাপান। ১০৪টি পদক জিতেছে তারা (৩০টি সোনা, ৩৩টি রুপো ও ৪১টি ব্রোঞ্জ)। দক্ষিণ কোরিয়া রয়েছে চার নম্বরে। তাদের পদকের সংখ্যা ৬৮ (২০টি সোনা, ২১টি রুপো ও ২৭টি ব্রোঞ্জ)। পঞ্চম স্থানে উজবেকিস্তান। তাদের পদকের সংখ্যা ৬২ (২০টি সোনা, ১৯টি রুপো ও ২৩টি ব্রোঞ্জ)। তাইল্যান্ড ৭৫টি পদক (২০টি সোনা, ১৮টি রুপো ও ৩৭টি ব্রোঞ্জ) নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। সপ্তম স্থানে ইন্দোনেশিয়া। তাদের পদকের সংখ্যা ৬২ (১৯টি সোনা, ১৭টি রুপো ও ২৬টি ব্রোঞ্জ)। মোট পদকের সংখ্যায় ভারত চার নম্বরে থাকলেও সোনা জয়ের নিরিখে আট নম্বরে রয়েছে তারা।

এখনও দু’দিন বাকি রয়েছে প্যারা এশিয়াডে। দু’দিনে ১৮টি পদক জিততে পারলেই ১০০ পদক হয় যাবে ভারতের। এশিয়ান গেমসে চলতি বছর ১০৭টি পদক জিতেছে ভারত। সেই রেকর্ড ভাঙতে হলে দু’দিনে ২৬টি পদক জিততে হবে দেশকে। যে ভাবে ভারতীয় প্রতিযোগীরা খেলছেন তাতে সেই রেকর্ড অসম্ভব বলে মনে হচ্ছে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Athletes gold medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE