Advertisement
০৪ মে ২০২৪
ICC ODI World Cup 2023

বিশ্বজয়ীদের হ্যাটট্রিক! টানা তিন ম্যাচে হার, শ্রীলঙ্কার কাছে ১৪৬ বল বাকি থাকতে ৮ উইকেটে উড়ে গেল ইংল্যান্ড

আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার পর এ বার শ্রীলঙ্কার কাছেও হারল তারা। বেঙ্গালুরুর মাঠে ব্যাটে-বলে দাপট দেখাল শ্রীলঙ্কা। দাঁড়াতেই পারল না ইংল্যান্ড।

odi world cup

বিশ্বকাপে খারাপ পারফরম্যান্সে হতাশ ইংল্যান্ডের অধিনায়ক জস বাটলার। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৯:১৭
Share: Save:

বিশ্বকাপে হারের হ্যাটট্রিক করল গত বারের বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার পর এ বার শ্রীলঙ্কার কাছেও হারল তারা। বেঙ্গালুরুর মাঠে ব্যাটে-বলে দাপট দেখাল শ্রীলঙ্কা। দাঁড়াতেই পারল না ইংল্যান্ড। বিশ্বকাপের প্রথম পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই হারলেন জস বাটলারেরা। ফলে সেমিফাইনালে যাওয়া প্রায় অসম্ভব হয়ে পড়ল তাদের।

টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাটলার। শুরুটাও খারাপ হয়নি। দুই ওপেনার জনি বেয়ারস্টো ও দাউইদ মালান ওপেনিং জুটিতে ৪৫ রান করেন। ইংল্যান্ডকে প্রথম ধাক্কা দেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। এ বারের বিশ্বকাপে শ্রীলঙ্কার হয়ে প্রথম বার খেলতে নেমেই নিজেই অভিজ্ঞতা কাজে লাগান তিনি। মালান ২৮ রান করে আউট হন। বেয়ারস্টো আউট হন ৩০ রান করে।

এ বারের বিশ্বকাপে আরও এক বার ব্যর্থ ইংল্যান্ডের মিডল অর্ডার। বেন স্টোকস ছাড়া কেউ দাঁড়াতে পারেননি। জো রুট, বাটলার, লিয়াম লিভিংস্টোন, মইন আলিরা উইকেট দিয়ে আসতে থাকেন। শ্রীলঙ্কার স্পিন নয়, পেস আক্রমণের সামনেই দিশাহারা দেখাচ্ছিল ইংল্যান্ডের ব্যাটিংকে। একমাত্র স্টোকস ৪৩ রান করেন। তিনি আউট হওয়ার পর আর বেশি ক্ষণ খেলতে পারেনি ইংল্যান্ড। ৩৩.২ ওভারে ১৫৬ রানে অল আউট হয়ে যায় তারা।

এই ম্যাচ জিততে হলে শুরুতেই উইকেট নিতে হত ইংল্যান্ডের বোলারদের। সেটাই করেন ডেভিড উইলি। কুশল পেরেরা ও কুশল মেন্ডিসকে দ্রুত ফেরান তিনি। কিছুটা চাপে পড়ে গেলেও লক্ষ্য কম থাকায় সেখান থেকে ম্যাচে ফিরতে সমস্যা হয়নি শ্রীলঙ্কার। পাথুম নিশঙ্কের সঙ্গে জুটি বাঁধেন সাদিরা সমরবিক্রম। দু’জনে মিলে শতরানের জুটি গড়েন। কোনও ঝুঁকি না নিয়ে দলকে জয়ের পথে নিয়ে যান তাঁরা।

শ্রীলঙ্কা যত জয়ের দিকে এগোচ্ছিল তত চাপে পড়ছিল ইংল্যান্ড। শেষ দিকে কয়েকটি বড় শট খেলেন শ্রীলঙ্কার দুই ব্যাটার। শেষ পর্যন্ত ১৪৬ বল বাকি থাকতে ৮ উইকেটে ম্যাচ জিতে যায় শ্রীলঙ্কা। নিশঙ্ক ৭৭ ও সমরবিক্রম ৬৫ রান করে অপরাজিত থাকেন। হারের বোঝা নিয়ে মাঠ ছাড়তে হয় বাটলার, স্টোকসদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE