Advertisement
০৯ ডিসেম্বর ২০২২
FIH Hockey World Cup

আগামী বছরের হকি বিশ্বকাপে কঠিন গ্রুপে ভারত, কাদের সঙ্গে খেলতে হবে টোকিয়োর ব্রোঞ্জজয়ীদের

আগামী বছর বিশ্বকাপ হকির সম্ভাব্য চাম্পিয়ন দলগুলির মধ্যে রয়েছে ভারত। তবে গ্রুপ পর্বেই কঠিন পরীক্ষার সামনে পড়তে হবে টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ীদের। এক বারই বিশ্বকাপ জিতেছে ভারত।

ভারতীয় হকি দল।

ভারতীয় হকি দল। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৯:২৫
Share: Save:

২০২৩ হকি বিশ্বকাপের গ্রুপ বিন্যাস হয়ে গেল। বেশ কঠিন গ্রুপে রয়েছে ভারত। গ্রুপ ‘ডি’–তে ভারতকে খেলতে হবে ইংল্যান্ড, স্পেন এবং ওয়েলসের সঙ্গে।

Advertisement

টোকিয়ো অলিম্পিক্সে ব্রোঞ্জজয়ী ভারত এখন বিশ্ব ক্রমতালিকার পাঁচ নম্বরে আছে। ক্রমতালিকা অনুযায়ী বিশ্বকাপের গ্রুপ ‘ডি’-র সব থেকে শক্তিশালী দল ভারতই। যদিও মনপ্রীত সিংহদের লড়াই করতে হবে শক্তিশালী স্পেনের সঙ্গে। ১৯৭৫ সালে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর কখনও সেমিফাইনালে পৌঁছতে পারেনি ভারত। গত বিশ্বকাপে ষষ্ঠ স্থানে শেষ করেছিলেন মনপ্রীতরা।

প্রতিটি গ্রুপের শীর্ষে থাকা দল সরাসরি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠবে। গ্রুপে দ্বিতীয় এবং তৃতীয় দলের সামনেও সুযোগ থাকবে। প্রতিটি গ্রুপের দ্বিতীয় এবং তৃতীয় স্থানে থাকা দলকে যথাক্রমে অন্য গ্রুপের তৃতীয় এবং দ্বিতীয় স্থানে থাকা দলের সঙ্গে খেলতে হবে। সেই চারটি ম্যাচের জয়ীরা শেষ আটে খেলার সুযোগ পাবে।

গ্রুপ ‘এ’ –তে রয়েছে কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা, ফ্রান্স এবং দক্ষিণ আফ্রিকা। গ্রুপ ‘বি’-তে রয়েছে বেলজিয়াম, জার্মানি, দক্ষিণ কোরিয়া এবং জাপান। গ্রুপ ‘সি’-তে রয়েছে নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, মালয়েশিয়া এবং চিলি। উল্লেখ্য, ২০২৩ সালের পুরুষদের হকি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করতে পারেনি প্রতিযোগিতার সফলতম পাকিস্তান। সব থেকে বেশি চার বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে পাকিস্তান।

Advertisement

২০২৩ সালের ১৩ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারি প্রতিযোগিতা হবে ভুবনেশ্বরে। ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়াম ছাড়াও বিশ্বকাপের ম্যাচ হবে রৌরকেল্লার বিরসা মুন্ডা স্টেডিয়ামে। এই নিয়ে চতুর্থ বার বিশ্বকাপ হকির আসর বসতে চলেছে ভারতে। ২০১৮ সালে গত হকি বিশ্বকাপও আয়োজন করেছিল ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.