Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Neeraj Chopra

গভীর সঙ্কটে নীরজরা, নির্বাচন না হলে ডিসেম্বরেই অলিম্পিক্স থেকে নির্বাসিত করা হবে ভারতকে

অলিম্পিক্সই শুধু নয়, আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতাতেই অংশ নিতে পারবেন না ভারতের ক্রীড়াবিদরা। ফলে নীরজ চোপড়া, সাক্ষী মালিক, মনু ভাকেরদের সামনে গভীর অনিশ্চয়তা। তাঁরা কেউই খেলতে পারবেন না বিদেশে।

নীরজদের ভবিষ্যৎ সঙ্কটে।

নীরজদের ভবিষ্যৎ সঙ্কটে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২২ ১৮:১৯
Share: Save:

নির্বাসিত হয়েও ১১ দিনের মাথায় সব ঠিক হয়ে গিয়েছিল সর্বভারতীয় ফুটবল সংস্থায়। নির্বাচনের দিন ঘোষণার পরেই এআইএফএফের উপর থেকে নির্বাসন তুলে নিয়েছিল ফিফা। ভারতের অলিম্পিক্স সংস্থা (আইওএ) অবশ্য তার থেকেও বেশি বিপদে। তাদের চূড়ান্ত হুঁশিয়ারি দিয়ে আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা (আইওসি) জানিয়েছে, প্রশাসনিক সমস্যা না মেটালে এবং ডিসেম্বরের মধ্যে নির্বাচন না হলে নির্বাসিত করা হবে ভারতকে। সে ক্ষেত্রে অলিম্পিক্সই শুধু নয়, আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতাতেই অংশ নিতে পারবেন না ভারতের ক্রীড়াবিদরা। ফলে নীরজ চোপড়া, সাক্ষী মালিক, মনু ভাকেরদের সামনে গভীর অনিশ্চয়তা। কারণ, অলিম্পিক্সে রয়েছে এমন কোনও খেলার ক্রীড়াবিদই বিদেশের প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন না।

Advertisement

বৃহস্পতিবার ভারতীয় সময় গভীর রাতে সুইৎজারল্যান্ডের লুসানে আইওসি-র কর্মসমিতির বৈঠক হয়। সেখান থেকে চূড়ান্ত হুঁশিয়ারি দিয়ে চিঠি পাঠানো হয়েছে আইওএ-কে। জানানো হয়েছে, আইওএ যদি ভারপ্রাপ্ত বা অন্তর্বর্তিকালীন সভাপতি নিয়োগ করে, তা গ্রাহ্য করা হবে না। সেক্রেটারি জেনারেল রাজীব মেহতার সঙ্গেই যোগাযোগ রাখা হবে। ডিসেম্বরে আবার আইওসি-র কর্মসমিতির বৈঠক রয়েছে। সেখানে যদি দেখা যায় ভারত নিয়ম মানেনি, তা হলে নির্বাসিত করা হতে পারে। পরের বছর মুম্বইয়ে আইওসি-র বৈঠক হওয়ার কথা ছিল। তা-ও আপাতত বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, আইওসি জানিয়েছিল, দ্রুত নির্বাচন না করা হলে আইওএ-কে নির্বাসিত করা হবে। গত বছর ডিসেম্বরে নির্বাচন করার কথা থাকলেও তা হয়নি। এ বছর মে মাসে আইওএ প্রধানের পদ থেকে নরিন্দর বাত্রাকে সরিয়ে দেয় দিল্লি হাইকোর্ট। কিন্তু নির্বাচন দ্রুত করার কোনও ইঙ্গিত পাওয়া যাচ্ছে না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.