Advertisement
২৩ জুলাই ২০২৪
Sports News

ডোপ টেস্টে ধরা পড়লেন ভারতীয় ফুটবলের সেরা গোলকিপার সুব্রত পাল

ডোপ টেস্টে ধরা পড়ে অলিম্পিক্সের আগে একাধিক ভারতীয় অ্যাথলিটকে নির্বাসিত হতে হয়েছিল। তবে, ডোপিং-এর দায়ে নির্বাসিত ফুটবলারের তালিকা ভারতীয় ফুটবলে একেবারেই বড় নয়।

সুব্রত পাল। ছবি: সংগৃহীত।

সুব্রত পাল। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৭ ১৬:০৭
Share: Save:

ডোপ টেস্টে ধরা পড়ে অলিম্পিক্সের আগে একাধিক ভারতীয় অ্যাথলিটকে নির্বাসিত হতে হয়েছিল। তবে, ডোপিং-এর দায়ে নির্বাসিত ফুটবলারের তালিকা ভারতীয় ফুটবলে একেবারেই বড় নয়। কাজেই সেই তালিকায় যদি কারও নাম ঢুকে পড়ে তবে তা ভারতীয় ফুটবলের জন্য বড় একটা ধাক্কা। আর সেই ধাক্কাটাই দিলেন এক বঙ্গ ফুটবলার। ডোপিং-এ নাম জড়িয়ে গেল ভারতীয় ফুটবলের সেরা গোলকিপার সুব্রত পালের। এর আগে একই ভাবে ডোপিংয়ের দায়ে নির্বাসিত হয়েছিলেন অরুণ মলহোত্র, নিশান্ত মেহরা ও ডানে পেরেরা। সুব্রত চতুর্থ ফুটবলার, যাঁর নাম এই তালিকায় ঢুকে পড়ল।

দেশের হয়ে কম্বোডিয়া ম্যাচ খেলতে যাওয়ার আগে ফুটবলারদের র‌্যান্ডম ডোপ টেস্ট করা হয়েছিল গত ১৮ মার্চ। তারই নমুনায় ‘এ’ পজিটিভ পাওয়া গিয়েছে। ন্যাশনাল অ্যান্টি ডোপিং এজেন্সির কর্তা নবীন অগ্রবাল এ খবরের সত্যতা স্বীকার করেছেন। মেনে নিয়েছেন, সর্ব ভারতীয় ফুটবল ফেডারেশেনের সচিব কুশল দাসও। যদিও সুব্রতর দাবী, তিনি কোনও অন্যায় করেননি।

আরও খবর: হতাশ সুব্রত, আবেদন জানাবেন ‘বি’ স্যাম্পেল টেস্টের

ফেডারেশন সূত্রে খবর, সুব্রত পালের নমুনায় অ্যানাবোলিক স্টেরয়েড পাওয়া গিয়েছে। যেটা পেশী বাড়াতে সাহায্য করে। টার্বুটালাইন বিটা ২ অ্যাগোনিস্ট নামক ওষুধে সেটা থাকে। জানা গিয়েছে তিনি ‘কাফ সিরাপ’ খেয়েছিলেন। এই ধরনের ড্রাগ কাশির ওষুধে থাকে। কিন্তু, হঠাত কেন তিনি কাশির ওষুধ খেয়েছিলেন তা জানা যায়নি। কোনও চিকিত্সক তাঁকে এই পরামর্শ দিয়েছিলেন কি না জানা যায়নি তা-ও।

নমুনায় ‘এ’ পজিটিভ আসার শাস্তি চার বছরের নির্বাসন। ফেডারেশন তাঁর হয়ে লড়তে পারবে না। যা করার ব্যাক্তিগত ভাবে সুব্রতকেই করতে হবে। তিনি ‘বি’ স্যাম্পেল টেস্টের আবেদন জানাতে পারেন নাডার কাছে। কিন্তু, আজ পর্যন্ত তাতে কেউ তেমন একটা সফল হননি। তবে ফেডারেশনের তরফে তাঁকে যতটা সম্ভব পরামর্শ দেওয়ার আশ্বাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE