Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ অক্টোবর ২০২১ ই-পেপার

SAFF Championship: মলদ্বীপকে হারাতেই হবে আজ ভারতকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৩ অক্টোবর ২০২১ ০৮:২৪
মরিয়া: মরণ-বাঁচন ম্যাচের আগে অনুশীলনে মগ্ন সুনীলেরা।

মরিয়া: মরণ-বাঁচন ম্যাচের আগে অনুশীলনে মগ্ন সুনীলেরা।

চলতি সাফ চ্যাম্পিয়নশিপে এখনও অপরাজিত ভারত। কিন্তু খুব ভাল খেলতে পারছেন না সুনীল ছেত্রীরা। আজ, বুধবার তাঁরা রাউন্ড-রবিন লিগের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছেন আয়োজক দেশ মলদ্বীপের। যে ম্যাচে জিততেই হবে ভারতকে। না হলে প্রতিযোগিতা থেকে নিশ্চিত ভাবে ছিটকে যাবে ইগর স্তিমাচের দল। আর সত্যিই তেমন কিছু ঘটলে, সাফ চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সবচেয়ে খারাপ ফল করবে ভারত!

এই প্রতিযোগিতায় সাত বারের চ্যাম্পিয়ন ভারত। সবচেয়ে খারাপ ফল হয়েছিল ২০০৩ সালে। সে বার ভারত তৃতীয় স্থান পায়। এ বার কিন্তু পাঁচটির মধ্যে চার দলই ১৬ অক্টোবর ফাইনালে খেলার দাবিদার। দু’টি ড্র ও একটি জয়ের সুবাদে ভারতের সংগ্রহ পাঁচ পয়েন্ট। সেখানে তিন ম্যাচে মলদ্বীপের পয়েন্ট ছয়। একই পয়েন্ট নেপালেরও। যারা বুধবার চার ম্যাচে চার পয়েন্ট পাওয়া বাংলাদেশের বিরুদ্ধে খেলবে।

ভারতের পক্ষে দু’বারের চ্যাম্পিয়ন মলদ্বীপকে হারানো খুব সহজ হবে না বলে মনে করছেন ফুটবল বিশ্লেষকেরা। গতবার এই দেশই খেতাব জিতেছিল। অবশ্য ফিফার ক্রমতালিকায় ভারতের থেকে ৫১ পয়েন্ট পিছনে রয়েছে মলদ্বীপ। তা হলেও তাদের স্ট্রাইকার আলি আসফাক যে কোনও সাফ দেশের রক্ষণের কাছেই উদ্বেগের কারণ। এ বার প্রথম ম্যাচে নেপালের কাছে হেরে গেলেও মলদ্বীপ কিন্তু বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে জিতে পরিস্থিতি অনেকটাই সামলে নিয়েছে।

Advertisement

এ বারের সাফ চ্যাম্পিয়নশিপে মলদ্বীপের ভরসা যেমন আশফাক, ভারতও যথারীতি তাকিয়ে থাকবে দেশের সেরা স্ট্রাইকার সুনীলের দিকে। অবশ্য তাঁর উপস্থিতিতেই বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিরুদ্ধে পয়েন্ট নষ্ট করেছে ভারত। পাশাপাশি নেপালের বিরুদ্ধে তাঁর গোলেই জয় পায় স্তিমাচের দল। একইসঙ্গে সুনীল স্পর্শ করেন ফুটবল সম্রাট পেলের দেশের জার্সিতে মোট গোলের নজির।

সাফ চ্যাম্পিয়নশিপে আজ: ভারত বনাম মলদ্বীপ (রাত ৯.৩০ থেকে)। ইউরোস্পোর্ট এইচডি চ্যানেলে সম্প্রচার

আরও পড়ুন

Advertisement