Advertisement
২০ এপ্রিল ২০২৪
Indian Hockey Team

জার্মানিকে ছ’গোল, ঝড় আকাশদীপদের

তবে এক মিনিট পরেই জার্মানির ফরোয়ার্ড কনস্ট্যান্টিন স্টাইব দলকে সমতায় ফেরান।

শাসন: ম্যাচে এ ভাবেই বারবার জার্মানির রক্ষণে হানা দেয় ভারত। টুইটার

শাসন: ম্যাচে এ ভাবেই বারবার জার্মানির রক্ষণে হানা দেয় ভারত। টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২১ ০৭:৩০
Share: Save:

আন্তর্জাতিক মঞ্চে দাপট দেখিয়ে প্রত্যাবর্তন ঘটাল ভারতীয় হকি দল। করোনা অতিমারির জন্য প্রায় এক বছরের বেশি আন্তর্জাতিক ম্যাচে খেলেনি ভারত। রবিবার ইউরোপ টুরের প্রথম ম্যাচে পি আর সৃজেশরা ৬-১ হারালেন জার্মানিকে।

ভারতের হয়ে জোড়া গোল করেন বিবেক (২৭ ও ২৮ মিনিট), নীলকান্ত শর্মা (১৩), ললিত কুমার উপাধ্যায় (৪১), আকাশদীপ সিংহ (৪২) এবং হরমনপ্রীত সিংহ (৪৭)। প্রথম থেকেই জয়ের জন্য ঝাঁপাতে দেখা যায় ভারতীয় দলকে। আক্রমণাত্মক মেজাজে শুরুতেই জার্মান দলের রক্ষণকে চাপে ফেলে দেওয়ার চেষ্টা করে ভারত।

প্রথম কোয়ার্টারের ১৩ মিনিটে পেনাল্টি কর্নার পায় ভারতীয় দল। সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেননি নীলকান্ত। তবে এক মিনিট পরেই জার্মানির ফরোয়ার্ড কনস্ট্যান্টিন স্টাইব দলকে সমতায় ফেরান। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতে জার্মানি পাল্টা চাপ দেওয়ার চেষ্টা করে ভারতীয় দলকে। পরপর দুটি পেনাল্টি কর্নারও পায় তারা। ভারতীয় দলের দুরন্ত রক্ষণ বিপক্ষকে এগিয়ে যাওয়ার সুযোগ না দিয়ে পাল্টা আক্রমণে দু’মিনিটে দুটি গোল ছিনিয়ে নেয়। গোল করেন বিবেক। তৃতীয় কোয়ার্টারে আবার জার্মানি ছ’টি পেনাল্টি কর্নার অর্জন করে। কিন্তু ভারতের অধিনায়ক এবং গোলকিপার সৃজেশ এই সময় দুর্ভেদ্য হয়ে ওঠায় ব্যবধান কমানোর সুযোগ পায়নি আর জার্মানি। রক্ষণ জমাট রেখেই ভারতীয় দলকে এগিয়ে দেন ৪১ ও ৪২ মিনিটে যথাক্রমে ললিত এবং আকাশদীপ। যার ফলে বিশ্বের চার নম্বর ভারতীয় দলের হাতে চলে আসে ম্যাচের নিয়ন্ত্রণ।

ভারতীয় দলের সামনে আরও এক বার সুবর্ণ সুযোগ আসে গোল করার ৪৭ মিনিটে পেনাল্টি কর্নার থেকে। হরমনপ্রীত সেই সুযোগে ব্যবধান বাড়ান। চাপে পড়ে গিয়ে জার্মানি দল এক সময় গোলকিপার তুলে নিয়ে আক্রমণ বিভাগে খেলোয়াড় নিয়ে আসে। তাতেও ১-৬ ব্যবধান আর কমাতে পারেনি তারা। ম্যাচের পরে ভারতের অধিনায়ক সৃজেশ বলেন, ‘‘এত দিন পরে খেলতে নেমে দারুণ লাগছে। কোচ আমাদের বলেছিলেন ম্যাচটা উপভোগ করতে। আমরা সেই চেষ্টাই করেছি। এই একই জার্মান দল বিশ্ব হকি সংস্থার প্রো লিগ ম্যাচে খেলে। এক বছর পরে খেলতে নামছি এমন মঞ্চে, সেটা মাথায় রাখলে আমার মনে হয় খারাপ খেলিনি আমরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hockey Indian Hockey Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE