Advertisement
০৩ অক্টোবর ২০২২
hockey

Hockey: নির্বাসনের খাঁড়া ঝুললেও ফুটবলের থেকে ভাল জায়গায় ভারতীয় হকি, কেন

সংবিধান সংশোধন এবং দ্রুত নির্বাচন না হলে ফুটবলের মতো হকি সংস্থাও নির্বাসিত হতে পারে। সে ক্ষেত্রে হারাতে হবে বিশ্বকাপ।

মনপ্রীতরা কি বিশ্বকাপে খেলতে পারবেন?

মনপ্রীতরা কি বিশ্বকাপে খেলতে পারবেন? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২২ ১৪:০১
Share: Save:

নির্বাচন না করায় সর্বভারতীয় ফুটবল সংস্থাকে নির্বাসিত করেছে ফিফা। এ বার কি নির্বাসনের দিকে এগিয়ে যাচ্ছে ভারতীয় হকিও? প্রশ্ন উঠেছে আন্তর্জাতিক হকি সংস্থার (এফআইএইচ) পদক্ষেপ দেখে। হকি ইন্ডিয়ার কার্যকলাপ খতিয়ে দেখতে ভারতে এসেছেন এফআইএইচ-এর দুই সদস্য। সেই দলে রয়েছেন এফআইএইচ-এর ভারপ্রাপ্ত সভাপতি সইফ আহমেদও।

ভারতের হকি এখন প্রশাসকদের কমিটির (সিওএ) অধীনে রয়েছে। জাতীয় ক্রীড়ানীতি মেনে নতুন সংবিধান তৈরির দায়িত্ব রয়েছে তাদের উপরে। সেই কাজ কত দূর হয়েছে, তা খতিয়ে দেখবে এফআইএইচ-এর দল। পাশাপাশি সিওএ এবং কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের সঙ্গেও বৈঠক করার কথা।

এফআইএইচ দলের পর্যবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। আগামী বছর ভারতে হতে চলেছে হকি বিশ্বকাপ। ভুবনেশ্বর ও রৌরকেলায় তার প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। হকি ইন্ডিয়া নির্বাসিত হয়ে গেলে ভারত আর বিশ্বকাপ আয়োজন করতে পারবে না। খেলতেও পারবে না। শুধু তাই নয়, প্রো লিগ-সহ আন্তর্জাতিক কোনও ম্যাচে অংশ নিতে পারবে না ভারত। সাম্প্রতিক কালে পুরুষ এবং মহিলা দল সাফল্য পেয়েছে। ফলে হকি ইন্ডিয়া নির্বাসিত হলে বিরাট ধাক্কা হবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল।

ভারতীয় ফুটবলের থেকে এই ক্ষেত্রে ভাল জায়গায় রয়েছে হকি। কারণ, সূত্রের খবর, হকির সংবিধানে প্রয়োজনীয় সংশোধন ইতিমধ্যেই হয়ে গিয়েছে। কার্যকরী সমিতির নির্বাচন আগামী ১ অক্টোবর হওয়ার কথা। বুধবার এফআইএইচ দলের সঙ্গে দেখা করে সেটাই বলবেন সিওএ সদস্যরা। এফআইএইচ খতিয়ে দেখবে যে নতুন সংবিধান তাদের নিজস্ব সংবিধানের সঙ্গে মানানসই কি না। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.