×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

ধোনির অভাব অনুভব করছে ভারত: হোল্ডিং

নিজস্ব প্রতিবেদন
২৯ নভেম্বর ২০২০ ০২:৫৯
মহেন্দ্র সিংহ ধোনি। -ফাইল চিত্র।

মহেন্দ্র সিংহ ধোনি। -ফাইল চিত্র।

দলে প্রতিভার অভাব নেই। কিন্তু বড় রান তাড়া করার সময় মহেন্দ্র সিংহ ধোনির মতো একজন দক্ষ ব্যাটসম্যানের অভাব অনুভব করছে ভারত। এমনটাই অভিমত কিংবদন্তি পেসার মাইকেল হোল্ডিংয়ের। রান তাড়া করার ক্ষেত্রে ধোনি যে রকম ধৈর্যশীল ও শান্ত মনোভাবের সঙ্গে দায়িত্ব নিয়ে দলকে জেতাতেন, সেই চারিত্রিক কাঠিন্য কারও মধ্যে দেখতে পাচ্ছেন না হোল্ডিং। 

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ওয়ান ডে-তে ৩৭৫ রান তাড়া করতে নেমে ৬৬ রানে হারে ভারত। যার পরেই নিজের ইউটিউব চ্যানেলে হোল্ডিং বলেন, "এত রান তাড়া করা ভারতের পক্ষে সত্যি কঠিন। মহেন্দ্র সিংহ ধোনির উপস্থিতিই যে কত বড় অস্ত্র ছিল ভারতের, তা এখন টের পাওয়া যাচ্ছে। ধোনির অভাব সত্যি অনুভব করছে দল।"

হোল্ডিং জানিয়েছেন, ধোনি যে ভাবে দায়িত্ব নিয়ে কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ বার করে আনতেন, সেটাই দেখা যাচ্ছে না বর্তমান দলের কারও মধ্যে। তিনি বলেছেন, "ভারতীয় ব্যাটিং অর্ডারে মাঝের সারিতে নেমেই সমস্ত দায়িত্ব নিজের কাঁধে তুলে নিত ধোনি। কত কঠিন ম্যাচও ওর জন্য সহজ মনে হত। অতীতে অনেক কঠিন পরিস্থিতি থেকে ম্যাচ জিতেছে ভারত। যার অভাব চোখে পড়ছে এখন।"

Advertisement

ভারতের বর্তমান দলের ব্যাটসম্যানদের প্রশংসাও করেন হোল্ডিং। কিন্তু ধোনির মতো দক্ষতা কারও মধ্যে খুঁজে পাচ্ছেন না তিনি। বলেন, "ভারতের ব্যাটিং লাইন-আপে দুর্দান্ত স্ট্রোকমেকার রয়েছে। হার্দিকের ইনিংসে সত্যি আমি মুগ্ধ। তবুও ধোনির মতো একজনকে প্রয়োজন যে শেষ পর্যন্ত লড়াই করে জিতিয়ে ফিরবে।" আরও বলেন, "ধোনি-যুগে কখনও রান তাড়া করতে দল ভয় পায়নি। ও এমনই এক চরিত্র যে নিজে দায়িত্ব তো নেবেই, সঙ্গে যে ব্যাট করবে তাকেও সাহস জোগাবে।’’ 

Advertisement