Advertisement
২০ জুলাই ২০২৪

সিরিজে ফিরতে বাড়তি ব্যাটসম্যান চাই, মত সহবাগের

সিরিজের প্রথম টেস্টে ভারত ৭২ রানে হারার পরে সহবাগ বলছেন, ‘‘যা অবস্থা, তাতে ভারতের এই সিরিজে ফিরে আসার সম্ভাবনা ৩০ শতাংশ।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ জানুয়ারি ২০১৮ ০৩:৫০
Share: Save:

দক্ষিণ আফ্রিকায় চলতি টেস্ট সিরিজে ভারতের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা কতটা? প্রথম টেস্টেই বিরাট কোহালিদের হোঁচট খাওয়ার পরে দেশের ক্রিকেট মহলে যখন এই নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে, তখন প্রাক্তন ভারতীয় ওপেনার বীরেন্দ্র সহবাগ তাঁর রায় দিয়ে দিলেন। তাঁর মতে, ভারতের এই সিরিজে ফিরে আসার সম্ভাবনা ৩০ শতাংশ।

সিরিজের প্রথম টেস্টে ভারত ৭২ রানে হারার পরে সহবাগ বলছেন, ‘‘যা অবস্থা, তাতে ভারতের এই সিরিজে ফিরে আসার সম্ভাবনা ৩০ শতাংশ। এখান থেকে পরিস্থিতি খুব কঠিন হয়ে দাঁড়িয়েছে। সেঞ্চুরিয়নে ভারতীয় দল আর অশ্বিনকে নিয়ে খেলতে পারবে কি না, সেটাও দেখার।’’ এক টিভি চ্যানেলে সহবাগ এ মন্তব্য করেন। দ্বিতীয় টেস্টে ভারতীয় দলের ছ’জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান ও চারজন বোলার নিয়ে খেলা উচিত বলেও মনে করেন তিনি। সফল এই ওপেনার বলেন, ‘‘অতিরিক্ত একজন ব্যাটসম্যান নিয়ে নামা উচিত ভারতের। অবশ্যই সে অজিঙ্ক রাহানে। চার বিশেষজ্ঞ বোলারেরও দরকার। টেস্ট জিততে হলে বিরাট ও রোহিতকে বড় ভূমিকা নিতে হবে।’’

আরও পড়ুন: ‘বিশ্বসেরা হতে পারে হার্দিক’

তাঁর প্রথম টেস্ট এই দক্ষিণ আফ্রিকাতেই, ব্লোমফন্টেনে। অভিষেক টেস্টেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি। আগ্রাসী সেই সহবাগ ভারতীয় ব্যাটসম্যানদের অফ স্টাম্পের বল যথাসম্ভব ছেড়ে দেওয়ার পরামর্শ দিচ্ছেন। বলেন, ‘‘অফ স্টাম্পের বাইরের বলে ঝুঁকি না নেওয়াই ভাল। যথাসম্ভব সোজা খেলো। নিশ্চিত হয়ে স্ট্রেট ড্রাইভ আর ফ্লিক-এর বাইরে কিছু না নেওয়াই ভাল।’’ শর্ট বলে মারতে না পারলে আঘাত পাওয়ার জন্যই তৈরি থাকতে বলছেন ব্যাটসম্যানদের। এই নিয়ে বীরু বলেন, ‘‘শর্ট বলে রক্ষণাত্মক খেলার চেষ্টা করার চেয়ে শরীরে আঘাত খাওয়ার জন্য প্রস্তুত থাকাই ভাল।’’ তবে আশার কথাও শুনিয়েছেন তিনি বিরাটদের। বলেছেন, ‘‘দক্ষিণ আফ্রিকার টেনিস বল বাউন্সে বোল্ড হওয়াটা খুব কঠিন। তাই ব্যাটসম্যানদের উইকেটে পজিটিভ থাকতে হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE