Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

পয়েন্ট ব্যবস্থায় বদল আনল আইসিসি, ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে দুইয়ে নামল কোহালির ভারত

সংবাদ সংস্থা
২০ নভেম্বর ২০২০ ১২:২৮
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অস্ট্রেলিয়ার মাটিতে আসন্ন টেস্ট সিরিজের আগে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবলে দুই নম্বরে নেমে গেল বিরাট কোহালির ভারত। কোভিড অতিমারির জন্য আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে বদল এনেছে আইসিসি। এর আগের পয়েন্ট সিস্টেম অনুযায়ী ভারত ছিল এক নম্বরে। অস্ট্রেলিয়া দুইয়ে। বর্তমানে পয়েন্ট সিস্টেমের বদল হওয়ায় অস্ট্রেলিয়া উঠে এল এক নম্বরে।

প্রসঙ্গত, অনিল কুম্বলের নেতৃত্বাধীন এক কমিটির সুপারিশে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট সিস্টেমে এই বদল আনা হয়েছে। কোভিডের জন্য বিশ্বের বেশির ভাগ দেশই অনেক সিরিজ খেলতে পারেনি। ফলে, এখনও পর্যন্ত টেস্ট চ্যাম্পিয়নশিপের যত ম্যাচ হওয়ার কথা, তার অর্ধেকও হয়নি। আইসিসির হিসাব বলছে, বর্তমান সময় থেকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচগুলি ফের শুরু হলে টুর্নামেন্ট যখন শেষ হওয়ার কথা তখন ৮৫ শতাংশ ম্যাচ শেষ হবে। কোনও টিম কম ম্যাচ খেলেছে, কোনও টিম বেশি। বেশি ম্যাচ খেলে বেশি পয়েন্ট পাওয়া টিম আগের তালিকায় সুবিধা পাচ্ছিল। সে জন্য পয়েন্ট সিস্টেমের বদল চেয়েছিল আইসিসি। কমিটির সুপারিশ ছিল, টিমগুলি ইতিমধ্যেই যতগুলি সিরিজের যত ম্যাচ খেলে যে পয়েন্ট পেয়েছে, তার শতাংশের হিসাবে টিমগুলির স্থান নিরূপণ করা হোক। কমিটির এই সুপারিশ অনুমোদন করে আইসিসি-র চিফ এগ্‌জিকিউটিভ কমিটি।

আইসিসি-র চিফ এগ্‌জিকিউটিভ মানু সনে বলেন, ‘‘টিমগুলির র‌্যাঙ্কিং সিস্টেমের যে বদল আনার কথা কমিটি সুপারিশ করেছিল, তা মেনে নেওয়া হয়েছে। যে সব সিরিজ খেলা হয়েছে এবং যত ম্যাচ শেষ হয়েছে, সেই সব ম্যাচ থেকে প্রাপ্ত পয়েন্টের শতাংশের ভিত্তিতেই নতুন তালিকা তৈরি করা হয়েছে। এতে ওই সব টিমের পারফরম্যান্সের একটা স্বচ্ছ ধারণা পাওয়া যাবে এবং টিমগুলির প্রতি সুবিচার করা যাবে।’’

Advertisement

আরও পড়ুন: গুটিয়ে থাকবেন ফুটবলাররা? বাড়বে চোট? কঠিন চ্যালেঞ্জ করোনা আবহে দেশের প্রথম বড় টুর্নামেন্টে

বর্তমান নিয়মে দেখা যাচ্ছে তালিকার এক নম্বর টিম অস্ট্রেলিয়া পেয়েছে ৮২.২ শতাংশ। তাদের পয়েন্ট ২৯৬। খেলেছে ৩টি সিরিজ। জিতেছে ৭টা ম্যাচ। হার ২, ড্র ১।


অন্য দিকে, এর আগের সিস্টেমে এক নম্বরে থাকা ভারতের পয়েন্ট বেশি (৩৬০) হলেও শতাংশের হিসেবে (৭৫%) তারা অস্ট্রেলিয়ার থেকে এক ধাপ নেমে গেল। ৪ সিরিজ খেলে ৭টি ম্যাচে জয়, হার ২, ড্র ০-র সৌজন্যে।


ঘরের মাঠে বিরাটদের বিরুদ্ধে সিরিজ শুরু আগে নিঃসন্ধেহে এই তালিকা বাড়তি আত্মবিশ্বাস দেবে স্মিথ-ওয়ার্নারদের।

আরও পড়ুন

Advertisement