Advertisement
১৬ জুন ২০২৪
Parveen Hooda

সাসপেন্ড ব্রোঞ্জজয়ী মহিলা বক্সার, এশিয়ান গেমসের ১০৭ পদকের একটি হাতছাড়া ভারতের

এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী এক মহিলা বক্সার সাসপেন্ড হয়েছেন। ফলে ভারতের ১০৭টি পদকের মধ্যে একটি হাতছাড়া হয়েছে।

sports

পারভীন হুডা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ১৯:৩২
Share: Save:

গত বছর এশিয়ান গেমসে ১০৭টি পদক জিতেছিল ভারত। কিন্তু সেই পদকসংখ্যা থেকে একটি কমে যেতে চলেছে। এশিয়ান গেমসে ব্রোঞ্জ জিতেছিলেন মহিলা বক্সার পারভীন হুডা। কিন্তু তাঁকে ২২ মাসের জন্য নিলম্বিত (সাসপেন্ড) করা হয়েছে। ফলে ভারতের থেকে একটি পদক ছিনিয়ে নেওয়া হবে।

এশিয়ান গেমসে মহিলাদের ৫৭ কেজি বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন পারভীন। তার ফলে প্যারিস অলিম্পিক্সে খেলার যোগ্যতা অর্জন করেছিলেন তিনি। কিন্তু তার মধ্যেই তাঁকে নিলম্বিত করেছে ইন্টারন্যাশনাল টেস্টিং এজেন্সি (আইটিএ)।

কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পদক জিতলে তার পরের ১২ মাসের মধ্যে প্রতি মাসে পদকজয়ীকে জানাতে হয়, তিনি কোথায় রয়েছেন, কী করছেন। কিন্তু গত ১২ মাসে তিন বার নিজের তথ্য দেননি পারভীন। তার ফলেই তাঁকে শাস্তি দেওয়া হয়েছে।

আইটিএ একটি বিবৃতিতে বলেছে, “বক্সার পারভীন হুডা গত ১২ মাসে তিন বার নিজের ব্যক্তিগত তথ্য জমা দেননি। তার ফলে আন্তর্জাতিক বক্সিং সংস্থার ডোপ বিরোধী নিয়মের ২.৪ ধারায় তাঁকে দোষী সাব্যস্ত করা হয়েছে। আগামী ২২ মাসের জন্য পারভীনকে নিলম্বিত করা হয়েছে। তার ফলে ১১ ডিসেম্বর ২০২২ থেকে ১৭ মে ২০২৪-এর মধ্যে তিনি যে যে পদক জিতেছেন তা ফেরত নেওয়া হবে।”

এই ঘটনায় সম্মানহানি হয়েছে ভারতীয় বক্সিং সংস্থার। প্যারিস অলিম্পিক্সে পারভীন যে ৫৭ কেজির বিভাগে মনোনীত হয়েছিলেন, সেই কোটা ছেড়ে দিতে হয়েছে। আগামী শুক্রবার অলিম্পিক্সের যোগ্যতা নির্ণায়ক ম্যাচে ৫৭ কেজি বিভাগের জন্য লড়বেন জ্যাসমিন লাম্বোরিয়া। তিনি জিতলে আবার এই কোটা ভারতের কাছে আসবে। যদিও এই বিষয়ে ভারতীয় বক্সিং সংস্থা বা পারভীন কোনও মন্তব্য করেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian boxer Asian Games 2023 suspend
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE