×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

ভারতীয় দলে ভারসাম্যের অভাব নিয়ে এ বার মুখ খুললেন গম্ভীর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি২৮ নভেম্বর ২০২০ ১৭:৩৩
ব্যাটসম্যান হার্দিককে তো বটেই, বোলার হার্দিককেও দরকার ভারতের। ছবি টুইটার থেকে নেওয়া।

ব্যাটসম্যান হার্দিককে তো বটেই, বোলার হার্দিককেও দরকার ভারতের। ছবি টুইটার থেকে নেওয়া।

যত দিন না হার্দিক পাণ্ড্য বল করতে পারছেন, তত দিন ভারতীয় দলে ঠিকঠাক ভারসাম্য আসা মুশকিল। এমনটাই মনে করছেন ভারতের প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর। যে হেতু হার্দিকের যিনি বিকল্প হতে পারেন সেই বিজয় শঙ্কর ক্রিকেটীয় দক্ষতায় তাঁর সমপর্যায়ের নন, তাই সমস্যা থাকবে বলে জানিয়েছেন তিনি।

ভারতীয় দলে অলরাউন্ডার না থাকার দুর্বলতা শুক্রবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফুটে উঠেছে সিডনিতে। ৫ বিশেষজ্ঞ বোলার ছাড়া ব্যাটসম্যানদের কেউ হাত ঘোরাতে পারেন না। ফলে ভারসাম্যে টান পড়ছে। গম্ভীর বলেছেন, “গত বিশ্বকাপ থেকেই এমন ঘটছে। হার্দিক পান্ড্য যদি বল করার মতো ফিট না হয়, তবে  দলের ষষ্ঠ বোলার কোথায়? আমার মনে হয় এই জায়গায় একমাত্র বিজয় শঙ্করকে দিয়েই কাজ হতে পারে। কিন্তু ৫ বা ৬ নম্বরে গিয়ে ও কি হার্দিকের মতো ব্যাট হাতে একই রকম প্রভাব ফেলতে পারবে? বা, ওকে কি ৭-৮ ওভার বল করতে দেওয়া যাবে? আমার তো সংশয় রয়েছে।”

রোহিত শর্মা সুস্থ হয়ে পরে ওয়ানডে দলে ফিরলেও এই সমস্যার সমাধান হবে না বলে জানিয়েছেন গম্ভীর। তাঁর কথায়, “মণীশ পাণ্ডেকে খেলানোর কথা বলাই যায়। কিন্তু রোহিত শর্মা ফিরলেও এই সমস্যা থেকে যাবে। প্রথম ৬ ব্যাটসম্যানের মধ্যে কেউ নেই যে কি না কয়েক ওভার করে দেবে।”

Advertisement

আরও পড়ুন: ফিল্ডিংয়ে উন্নতি, বোলারদের সঠিক লেংথ... বিরাটদের অজি বধের টিপস দিলেন হরভজন​

আরও পড়ুন: মাস্ট উইন ম্যাচের আগে ভারতকে ভাবাচ্ছে অলরাউন্ডারের অভাব

অস্ট্রেলিয়া দলে ব্যাটসম্যানদের মধ্যে বল করতে পারেন মার্কাস স্টোয়নিস ও গ্লেন ম্যাক্সওয়েল। স্কোয়াডে থাকা ক্যামেরন গ্রিনও অলরাউন্ডার। কিন্তু, ভারতের হাতে তেমন কোনও অস্ত্র নেই। গম্ভীরের তাই প্রশ্ন, “ভারতীয় দৃষ্টিকোণে, হার্দিক আনফিট হলে ওর বিকল্প কে?”

Advertisement