• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মাস্ট উইন ম্যাচের আগে ভারতকে ভাবাচ্ছে অলরাউন্ডারের অভাব

Team India
বিরাটের ভারত কি ঘুরে দাঁড়াতে পারবে? ছবি: এএফপি।

সিরিজ বাঁচানোর লড়াই। কিন্তু রবিবার সিরিজে সমতা ফেরানোর মতো গোলা-বারুদ কি রয়েছে ড্রেসিংরুমে? শুক্রবার ৬৬ রানে হেরে ৩ ম্যাচের সিরিজে ০-১ পিছিয়ে পড়ার পর দুর্বলতাগুলো প্রকট হয়েছে। ফলে, দ্বিতীয় এক দিনের ম্যাচের আগে বিরাট কোহালির দল নিয়ে বাড়ছে সংশয়।

ব্যাটিং, বোলিং, ফিল্ডিং— ক্রিকেটের তিন বিভাগেই শুক্রবার হতাশ করেছে ভারতীয় দল। বোলাররা পৌনে চারশো রান উপহার দিয়েছে। ব্যাটসম্যানরা লড়াই করার মতো জায়গাতেও পৌঁছে দিতে পারেনি ম্যাচকে। আর ফিল্ডিংয়ে বল গলেছে, বেশ কয়েকটা ক্যাচ পড়েছে। ঘুরে দাঁড়াতে গেলে তিন বিভাগেই উন্নতি দরকার। এবং নিছক উন্নতি নয়, আমূল বদল দরকার। সেই স্কিল ও মানসিকতা কি মেলে ধরতে পারবেন বিরাটরা? না পারলে সিরিজের তৃতীয় ম্যাচ নেহাতই আনুষ্ঠানিকতায় পরিণত হবে।

ভারতীয় দলের প্রথম সমস্যা হিসেবে দেখা দিয়েছে অলরাউন্ডারের অভাব। ৬ নম্বরে নেমে হার্দিক পাণ্ড্য যতই ৯০ করুন, তাঁকে আপাতত বল হাতে দেখা যাবে না। আর রবীন্দ্র জাডেজা ছাড়া কোনও বোলারই ব্যাট হাতে অবদান রাখার ক্ষমতা ধরেন না। আবার, ৬ ব্যাটসম্যানের কেউই বল করেন না। অলরাউন্ডার না থাকায় দলের ভারসাম্যে প্রভাব পড়ছে।

আরও পড়ুন: করোনা আক্রান্ত আরও এক পাক ক্রিকেটার, প্রশ্নের মুখে নিউজিল্যান্ড সফর

আরও পড়ুন: মারাদোনার ‘হ্যান্ড অব গড’ জার্সি হতে পারে আপনার, কত খরচ করতে হবে জানেন?​

শুক্রবার অস্ট্রেলিয়ায় প্রথম ৩ ব্যাটসম্যানের দু’জন, অ্যারন ফিঞ্চ ও স্টিভ স্মিথ সেঞ্চুরি করেছেন। রান পেয়েছেন ওপেনার ডেভিড ওয়ার্নারও। অন্য দিকে, ভারতের প্রথম ৩ ব্যাটসম্যানের মধ্যে শুধু শিখর ধওয়ন রান করেছেন। ময়াঙ্ক আগরওয়াল ও বিরাট কোহালি ফিরেছেন জলদি। বিরাট আবার ক্যাচ ফেলার সুবিধাও নিতে পারেননি। শ্রেয়াস আইয়ারকে আবার শর্টপিচ ডেলিভারির সামনে অসহায় দেখিয়েছে। পেসার জোস হ্যাজেলউড ও লেগস্পিনার অ্যাডাম জাম্পাকে উইকেট উপহার দিয়েছেন ব্যাটসম্যানরা।

লেগস্পিনার যুজভেন্দ্র চাহাল ও পেসার নবদীপ সাইনি আবার ১০ ওভারে দিয়েছেন যথাক্রমে ৮৯ ও ৮৩ রান। যশপ্রীত বুমরাকেও ছন্দে দেখায়নি। চহাল আবার চোট পেয়ে স্পেল শেষে বেরিয়ে গিয়েছিলেন। সাইনিরও পিঠে সমস্যা রয়েছে। এই অবস্থায় পেসার টি নটরাজন ও চায়নাম্যান কুলদীপ যাদবের দলে আসার সম্ভাবনা রয়েছে। পেশীতে চোট পাওয়া মার্কাস স্টোয়নিসের জায়গায় অস্ট্রেলিয়া দলে আসতে পারেন অলরাউন্ডার ক্যামেরন গ্রিন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন