×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

ফিল্ডিংয়ে উন্নতি, বোলারদের সঠিক লেংথ... বিরাটদের অজি বধের টিপস দিলেন হরভজন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৮ নভেম্বর ২০২০ ১৬:৫০
ফিল্ডিংয়ে অনেক উন্নতি করতে হবে বিরাটদের, মনে করছেন হরভজন। ছবি টুইটার থেকে নেওয়া।

ফিল্ডিংয়ে অনেক উন্নতি করতে হবে বিরাটদের, মনে করছেন হরভজন। ছবি টুইটার থেকে নেওয়া।

শুক্রবার প্রথম এক দিনের ম্যাচে ৬৬ রানে হেরেছে ভারত। যার ফলে রবিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় ম্যাচ হয়ে উঠছে মরণবাঁচনের। তার আগে ফিল্ডিং নিয়ে বিরাট কোহালির দলকে সতর্ক থাকতে বলেছেন হরভজন সিংহ

কেন সিরিজে পিছিয়ে পড়ল ভারত? বর্ষীয়ান অফস্পিনারের মতে, “প্রথম ওয়ানডে ম্যাচে কোনও কিছুই ভারতের পক্ষে যায়নি। ভারত যে একেবারেই ভাল খেলেনি, তা কিন্তু নয়। তবে তা ঘটেছে মাঝে মাঝে। আর হ্যাঁ, আমাদের ফিল্ডিং খারাপ হয়েছে। প্রচুর মিসফিল্ড হয়েছে, প্রচুর ক্যাচ পড়েছে। আন্তর্জাতিক ক্রিকেটে প্রত্যেক ক্যাচই ধরতে হয়। সেটাই চাওয়া হয়। দুর্ভাগ্যের হল, তা ঘটেনি। ফিল্ডারদের থেকে সাহায্য না পেলে বোলারের তো মনোবলে ধাক্কা লাগবেই। আর ঠিক সেটাই ঘটেছে।”

ভারতের বোলিং বিভাগ নিয়ে ভাজ্জি বলেছেন, “মহম্মদ শামি ছাড়া সবারই খারাপ দিন দিয়েছে। এটাই ছিল সিরিজের প্রথম ম্যাচ। আর অস্ট্রেলিয়ায় খেললে এখানকার বাউন্স ও পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে হবে। কোন লেংথে বল করতে হবে, সেটাও বুঝতে হবে। ভারতীয় বোলাররা কিন্তু শুরুর ওভারগুলো সবাই নতুন বলে খাটো লেংথের করেছে। প্রথমেই আঘাত হানতে হলে পুরো লেংথের করা উচিত ছিল। যা হয়নি। আর অস্ট্রেলিয়ার বড় রান তোলার নেপথ্যে এটাও একটা কারণ। বোর্ডে অত রান উঠে যাওয়ার পরই তা তাড়া করে জেতার সম্ভাবনা কমে গিয়েছিল।”

Advertisement
Advertisement