×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

সিডনিতে সেঞ্চুরি, প্রথম অজি হিসাবে ভারতের বিরুদ্ধে রেকর্ড স্মিথের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৯ নভেম্বর ২০২০ ১৭:০১
আক্রমণাত্মক স্মিথ। রবিবার সিডনিতে ভারতের বিরুদ্ধে। ছবি টুইটার থেকে নেওয়া।

আক্রমণাত্মক স্মিথ। রবিবার সিডনিতে ভারতের বিরুদ্ধে। ছবি টুইটার থেকে নেওয়া।

সেঞ্চুরির হ্যাটট্রিক। ভারতের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে টানা তিন শতরান করলেন স্টিভ স্মিথ। প্রথম অস্ট্রেলীয় হিসাবে এই বিরল কীর্তি গড়লেন তিনি। 

এই বছরেরই ১৯ জনুয়ারি বেঙ্গালুরুতে ১৩১ করেছিলেন। শুক্রবার সিডনিতে সিরিজের প্রথম এক দিনের ম্যাচে করেছিলেন ১০৫। রবিবার সিডনিতেই সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে করলেন ১০৪। এর আগে ভারতের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটে সেঞ্চুরির হ্যাটট্রিক করেছিলেন পাকিস্তানের জাহির আব্বাস, নাসির জামশেদ এবং দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক।

সিরিজের প্রথম ম্যাচে স্মিথের সেঞ্চুরি এসেছিল ৬২ বলে। রবিবারও তিন অঙ্কের রানে পৌঁছতে নিলেন ৬২ বল। ভারতের বিরুদ্ধে তাঁর ৫০ ওভারের ফরম্যাটে যা পঞ্চম শতরান। অন্য সব দেশের বিরুদ্ধে মিলিত ভাবে তাঁর সেঞ্চুরির সংখ্যা ৬। সার্বিক ভাবে এই ফরম্যাটে স্মিথের ১১ সেঞ্চুরি হয়ে গেল। পরিসংখ্যান থেকেই স্পষ্ট, ভারতীয় বোলারদের শাসন করতেই তিনি বেশি পছন্দ করেন।

Advertisement

আরও পড়ুন: দলের প্রয়োজনে ৪৩৪ দিন পর বল করলেন, উইকেটও নিলেন হার্দিক​

আরও পড়ুন: বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাস, মারাত্মক অভিযোগ পাকিস্তান অধিনায়কের বিরুদ্ধে

পরিসংখ্যান বলছে, অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিংয়ের ঠিক পিছনেই রয়েছেন তিনি। টিম ইন্ডিয়ার বিরুদ্ধে পন্টিংয়ের রয়েছে ৬ সেঞ্চুরি। স্মিথ দাঁড়িয়ে আছেন মাত্র এক সেঞ্চুরির ফারাকে। তবে স্মিথের কৃতিত্ব হল, তাঁর ৫ সেঞ্চুরি এসেছে ভারতের বিরুদ্ধে মাত্র ২০ ম্যাচ। আর পন্টিংয়ের ৬ সেঞ্চুরি এসেছে ৫৯ ম্যাচে।

ভারত ও অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি সেঞ্চুরি রয়েছে সচিন তেন্ডুলকরের (৯)। সচিনের অবশ্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এই ফরম্যাটে সেঞ্চুরির হ্যাটট্রিকও রয়েছে। ১৯৯৮ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পর পর ৩ ইনিংসে মাস্টার ব্লাস্টারের রান ছিল যথাক্রমে ১৪৩, ১৩৪ ও ১৪১। দুই দেশের মধ্যে ওয়ানডে সিরিজে শতরানের তালিকায় সচিনের পর রয়েছেন বিরাট কোহালি (৮), রোহিত শর্মা (৮) ও রিকি পন্টিং (৬)। এই তালিকায় পাঁচে উঠে এলেন স্মিথ। এই শতরানে স্মিথ টপকে গেলেন অ্যারন ফিঞ্চ, শিখর ধওয়ন ও ভিভিএস লক্ষ্মণকে। এই তিন জনেরই রয়েছে ৪টি করে সেঞ্চুরি।


Advertisement