Advertisement
১২ মে ২০২৪
Archery World Cup

তিরন্দাজি বিশ্বকাপে সোনা ভারতের, অলিম্পিক্স চ্যাম্পিয়ন কোরিয়াকে হারাল পুরুষদের রিকার্ভ দল

চিনের সাংহাইতে চলছে প্রথম পর্যায়ের বিশ্বকাপ তিরন্দাজি। এই প্রতিযোগিতায় ভারতের ঝুলিতে এখনও পর্যন্ত এসেছে পাঁচটি সোনা এবং একটি রুপো। পদকের লড়াইয়ে আছেন দীপিকাও।

Picture of Archery

রিকার্ভ ইভেন্টে প্রথম সোনা ধীরজ বোম্মাডেভারাদের। ছবি: এক্স (টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৪ ১০:১৯
Share: Save:

তিরন্দাজি বিশ্বকাপে চমক ভারতের। অলিম্পিক্স চ্যাম্পিয়ন দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সোনা জিতল ভারতের রিকার্ভ দল। হাড্ডাহাড্ডি ফাইনালে ভারতের পক্ষে ফল ৫৭-৫৭, ৫৭-৫৫, ৫৫-৫৩। প্রতিযোগিতায় মোট পাঁচটি সোনা জিতলেন ভারতীয় তিরন্দাজেরা।

ভারতীয় তিরন্দাজিতে ইতিহাস তৈরি করলেন ধীরজ বোম্মাডেভারা, তরুণদীপ রাই এবং প্রবীণ যাদব। সাংহাইয়ে আয়োজিত প্রথম পর্যায়ের বিশ্বকাপে পুরুষদের দল রিকার্ভ ফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিল বিশ্ব ক্রমতালিকায় এক নম্বরে থাকা দক্ষিণ কোরিয়া। ভারতও অবশ্য খুব একটা পিছিয়ে নেই ক্রমতালিকায়। ভারতের স্থান এই মুহূর্তে দ্বিতীয়। যদিও দলগত শক্তির বিচারে কিছুটা এগিয়ে রয়েছে কোরিয়া। ফাইনালের প্রথম সেট ৫৭-৫৭ ফলে ড্র হওয়ার পর চাপ বৃদ্ধি পায় দু’দলের উপরেই। মাথা ঠান্ডা রেখে দ্বিতীয় সেট ৫৭-৫৫ এবং তৃতীয় সেট ৫৫-৫৩ ব্যবধানে জিতে নেয় ভারতীয় দল। প্রথম সেট ড্র হওয়ায় দু’দলই ১ পয়েন্ট করে পায়। পরের দু’টি সেট জেতায় ভারতের ঝুলিতে আসে ৪ পয়েন্ট। শেষ পর্যন্ত ৫-১ পয়েন্টের ব্যবধানে সোনা জেতেন তরুণদীপেরা।

পুরুষদের দলগত রিকার্ভ বিভাগ ছাড়াও ভারত সোনা জিতেছে পুরুষদের দলগত কম্পাউন্ড মহিলাদের দলগত কম্পাউন্ড এবং মিক্সড দলগত কম্পাউন্ড ইভেন্টেও। মহিলাদের কম্পাউন্ড ব্যক্তিগত বিভাগে সোনা জিতেছেন ভারতের জ্যোতি সুরেখা। অর্থাৎ কম্পাউন্ড বিভাগের তিরন্দাজেরা জিতেছেন চারটি সোনা। রিকার্ভ বিভাগ থেকে এসেছে একটি। এ ছাড়াও পুরুষদের ব্যক্তিগত কম্পাউন্ড ইভেন্টে রুপো জিতেছেন ভারতের প্রিয়াংশ।

সব মিলিয়ে এখনও পর্যন্ত প্রথম পর্যায়ের বিশ্বকাপ তিরন্দাজিতে ভারত এখনও পর্যন্ত পাঁচটি সোনা এবং একটি রুপো জিতেছে। উল্লেখ্য, বছরের চারটি তিরন্দাজি বিশ্বকাপ হয়। মহিলাদের ব্যক্তিগত রিকার্ভ ইভেন্টের শেষ চারে উঠেছেন বিশ্বের প্রাক্তন এক নম্বর দীপিকা কুমারী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India gold medal South Korea
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE