Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

খেলা

সম্মান রক্ষার ম্যাচে দলে বড় পরিবর্তন? দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০১ ডিসেম্বর ২০২০ ১৬:৪১
সিরিজ হেরে গিয়েছে বিরাট বাহিনী। ক্যানবেরায় ওভালের মাঠে লড়াই এখন সম্মান রক্ষার। সিডনিতে প্রথম দুটো একদিনের ম্যাচে বিশাল ব্যবধানে হারতে হয়েছে। বোলারদের ব্যর্থতা নিয়ে চিন্তায় বিরাটও। দ্বিতীয় ম্যাচ শেষে নিজেই জানিয়েছিলেন সেই কথা। তবে কি তৃতীয় ম্যাচে দলে পরিবর্তন আনবে টিম ইন্ডিয়া? দেখে নিন, কেমন হতে পারে ভারতের সম্ভাব্য একাদশ।

শিখর ধওয়ন: ২ ম্যাচেই ভাল শুরু করেছিলেন তিনি, তবে দলকে জয়ের রাস্তা দেখাতে পারেননি। তৃতীয় ম্যাচেও তাঁর উপরেই ভরসা রাখবে দল। ওপেনিংয়ে নেমে তাঁর ব্যাট থেকে বড় রানের দিকেই তাকিয়ে থাকবে ভারত।
Advertisement
ময়াঙ্ক আগরওয়াল: রোহিতের অনুপস্থিতিতে শিখরের সঙ্গে ময়াঙ্ক ২ ম্যাচেই ভারতকে ভাল শুরু দিতে পেরেছিলেন। কিন্তু সেই শুরু ধরে রাখতে ব্যর্থ হয়েছেন। তৃতীয় একদিনের ম্যাচে ময়াঙ্কের বদলে রাহুলকেও ভাবতে পারে ভারত, তবে সেই ক্ষেত্রে বদল আনতে হবে মিডল অর্ডারে।

বিরাট কোহালি: আগের ম্যাচে সচিনের রেকর্ড ছোঁয়ার কাছে পৌঁছেও তা করতে পারেননি। তৃতীয় ম্যাচে সেই সুযোগ থাকছে তাঁর কাছে। তবে নিজের রান নয়, সম্মান বাঁচাতে জিততেই হবে সিরিজের শেষ ম্যাচ।
Advertisement
শ্রেয়াস আইয়ার: প্রথম ম্যাচে রান না পেলেও, দ্বিতীয় ম্যাচে বিরাটের সঙ্গে জুটি বেঁধে ৯৩ রানের পার্টনারশিপ গড়েন। কিন্তু স্মিথের নেওয়া দুরন্ত ক্যাচে ফিরতে হয় তাঁকে। তৃতীয় ম্যাচে তাঁর সুযোগ না পাওয়ার কোনও কারণ নেই।

লোকেশ রাহুল: তাঁর মতো একজন প্রতিভাবান ব্যাটসম্যানের জন্য ৫ নম্বর বোধ হয় একটু বেশিই নীচের দিকে হয়ে যাচ্ছে। রবিবার সিডনির ম্যাচে তিনি যখন নামেন, তত ক্ষণে ভারতের ১৫৩ রানে ৩ উইকেট পরে গিয়েছে। ৩৯০ রান তাড়া করতে নেমে চালিয়েই খেলছিলেন তিনি। তবে বেশ দেরিই হয়ে গিয়েছে তখন। মারতে গিয়েই উইকেট দিয়ে এলেন তিনি।

হার্দিক পাণ্ড্য: শুধু ব্যাট নয়, গত ম্যাচে তাঁকে বল করতেও দেখা গিয়েছে। উইকেটও পেয়েছিলেন তিনি। দলে তাঁর জায়গা পাকাই বলা চলে।

রবীন্দ্র জাদেজা: ২ ম্যাচের একটিতেও উইকেট পাননি। যদিও তাঁর মতো অলরাউন্ডার এবং দারুণ এক ফিল্ডারকে মাঠের বাইরে রেখে নামতে চাইবে না ভারত।

মহম্মদ শামি: রবিবারের ম্যাচে তিনিই দলের সফলতম বোলার ছিলেন। তাঁকে বাদ দিয়ে তৃতীয় ম্যাচে নামতে চাইবেন না বিরাট।

টি নটরাজন: সুযোগ পেয়েও কাজে লাগাতে ব্যর্থ নবদীপ। তাঁর বদলে দলে জায়গা করে নিতেই পারেন নটরাজন। নতুন এই বোলারকে দেখে নিতেই পারে ভারত।

কুলদীপ যাদব: প্রথম ম্যাচে ৮৯ এবং পরের ম্যাচে ৭১ রান দেওয়া চহালের বদলে কুলদীপকে আনা যেতেই পারে। বাঁ হাতি এই স্পিনারকে খেলতে সমস্যা হতেই পারে ওয়ার্নারহীন ফিঞ্চদের।

যশপ্রীত বুমরা: দলের পক্ষে ভয়ঙ্কর হয়ে দাঁড়িয়েছে তাঁর ব্যর্থতা। বিশ্বের অন্যতম সেরা ডেথ বোলার দলে থাকা সত্ত্বেও প্রচুর রান উঠেছে শেষের দিকে। তবু তাঁর উপরেই ভরসা রাখতে হবে দলকে। সেই ভরসা ফিরিয়ে দেওয়ার দায়িত্বও থাকবে বুমরার ওপর।