Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

মেলবোর্নে কপিল, সচিনের রেকর্ড স্পর্শ করার সামনে ‘স্যর’ জাডেজা

নিজস্ব প্রতিবেদন
মেলবোর্ন ১৭ জানুয়ারি ২০১৯ ১৪:০২
একদিনের ক্রিকেটে অলরাউন্ডার হিসেব বিরল কৃতিত্ব জাডেজার। ছবি: এএফপি।

একদিনের ক্রিকেটে অলরাউন্ডার হিসেব বিরল কৃতিত্ব জাডেজার। ছবি: এএফপি।

বিরল কৃতিত্বের সামনে রবীন্দ্র জাডেজা। ওয়ানডে ফরম্যাটে ২০০০ রান ও ১৫০ উইকেটের নজিরের সামনে তিনি। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে এই কৃতিত্ব রয়েছে শুধু কপিল দেব ও সচিন তেন্ডুলকরের। শুক্রবার মেলবোর্নে ১০ রান করলেই কপিল, সচিনের সঙ্গে এক বন্ধনীতে চলে আসবেন বাঁ-হাতি অলরাউন্ডার।

এখনও পর্যন্ত ৫০ ওভারের ফরম্যাটে ১৭১ উইকেট নিয়েছেন জাডেজা। রয়েছে ১৯৯০ রানও। ২০০০ রান করতে দরকার আর ১০। সিডনিতে ভারত-অস্ট্রেলিয়া একদিনের সিরিজের প্রথম ম্যাচে তিনি করেছিলেন ৮। আর মঙ্গলবার অ্যাডিলেডে ব্যাটিংয়ের দরকারই পড়েনি জাডেজার। শুক্রবার সিরিজের তৃতীয় একদিনের ম্যাচেও এই রেকর্ড না হলে নিউজিল্যান্ড সফরের দিকে তাকিয়ে থাকবে হবে সৌরাষ্ট্রের ক্রিকেটারকে।

২৩ বছরের ক্রিকেট কেরিয়ারে একদিনের ফরম্যাটে সচিন করেছিলেন ১৮৪২৬ রান। ৪৬৩ ম্যাচে নিয়েছিলেন ১৫৪ উইকেটও। এই ফরম্যাটে কপিলের রয়েছে ৩৭৮৩ রান ও ২৫৩ উইকেট। আর কোনও ভারতীয় ক্রিকেটারের ব্যাটে-বলে এমন সাফল্য নেই।

Advertisement

আরও পড়ুন: লায়ন বাদ, বেহরেনডর্ফের চোট, অস্ট্রেলিয়ার প্রথম এগারোয় জাম্পা-স্ট্যানলেক

আরও পড়ুন: গেলের বিরুদ্ধে ডানহাতে ছক্কা হাঁকালেন ওয়ার্নার, দেখুন ভিডিয়ো

জাডেজা এখনও পর্যন্ত খেলেছেন ১৪৬ ওয়ানডে। ২০০৯ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে অভিষেক ঘটিয়েছিলেন তিনি। ২০১৩ সালে চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ী ভারতীয় দলের সদস্য ছিলেন তিনি। ২০১৫ বিশ্বকাপেও খেলেছিলেন বাঁ-হাতি ক্রিকেটার। মাঝখানে ভারতের একদিনের দল থেকে বাদ পড়েছিলেন তিনি। গত সেপ্টেম্বরে এশিয়া কাপে জাতীয় দলে প্রত্যাবর্তন ঘটান তিনি। সেই থেকে নিয়মিত খেলছেন ৫০ ওভারের ফরম্যাটে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল ,টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement