Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

খেলা

দলে নিশ্চিত ৫ পরিবর্তন? দেখে নিন বক্সিং ডে টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
২২ ডিসেম্বর ২০২০ ০৯:৩০
প্রথম ইনিংসে লিড নেওয়ার পর অ্যাডিলেডের মাঠ দেখেছে ভারতের ভয়ঙ্কর ব্যাটিং বিপর্যয়। মাত্র ৩৬ রান করতে পেরেছিল গোটা দল। দুশ্চিন্তা আরও বাড়িয়েছে বিরাট কোহালি ও মহম্মদ শামির বাকি সিরিজে না থাকা। এই অবস্থায় সিরিজে কামব্যাক করতে দলে একাধিক পরিবর্তন করা হবে বলেই ইঙ্গিত টিম ম্যানেজমেন্টের তরফে। মেলবোর্নে বক্সিং ডে টেস্টে ঠিক কতগুলি পরিবর্তন হতে পারে ভারতীয় দলে? ৩, ৪ না ৫? দেখে নেওয়া যাক ভারতের সম্ভাব্য একাদশ।

ময়াঙ্ক আগরওয়াল: প্রথম টেস্টে তেমন সফল না হলেও দুই ওপেনারের মধ্যে কিছুটা ভাল খেলেছিলেন তিনিই। ডানহাতি এই ওপেনার লজ্জার দ্বিতীয় ইনিংসে সবচেয়ে বেশি ক্ষণ উইকেটে কাটিয়েছেন। ভারতকে ভাল কিছু করতে হলে ওপেনিং ভাল করতেই হবে।
Advertisement
শুভমান গিল: প্রথম টেস্টে পৃথ্বী শ মারাত্মক খারাপ ব্যাটিং করায় এই টেস্টে তাঁর দল থেকে বাদ পড়া কার্যত নিশ্চিত। তাঁর জায়গায় পঞ্জাবের ডানহাতি ওপেনারের দলে আসা প্রায় নিশ্চিত।

চেতেশ্বর পূজারা: অ্যাডিলেডের প্রথম ইনিংসে পরিচিত পূজারার ঝলক দেখা গেলেও দ্বিতীয় ইনিংসে শিক্ষানবিশের মতো আউট হয়েছেন টেস্টে টিম ইন্ডিয়ার অন্যতম বড় ভরসা। সিরিজে কামব্যাক করতে হলে পূজারার ব্যাট থেকে রান আসতেই হবে।
Advertisement
অজিঙ্ক রাহানে: বিরাট না থাকায় দলের দায়িত্ব তাঁর হাতে। দলকে ঠিকমতো পরিচালনা করা ছাড়াও ক্যাপ্টেন রাহানের ব্যাট থেকেও রানও আশা করবে দল।

লোকেশ রাহুল: বিরাট না থাকায় দলে আসার যথেষ্ট সম্ভাবনা রয়েছে লোকেশ রাহুলের। সীমিত ওভারের ফর্ম্যাট‌ে ভাল ফর্মে ছিলেন এই ডানহাতি ব্যাটসম্যান। সেই ফর্ম টেস্টে ধরে রাখতে পারলে দলের উপকার হবে।

রবীন্দ্র জাদেজা: প্রথম টেস্টে হনুমা বিহারী ভাল খেলতে পারেননি। তাঁর জায়গায় রবীন্দ্র জাদেজার দলে আসার সম্ভাবনা প্রবল। বাঁহাতি এই অলরাউন্ডারও সীমিত ওভারের ফর্ম্যাটে ছিলেন দুর্দান্ত ফর্মে। তিনি এলে দলেরই ভারসাম্য বাড়বে।

ঋষভ পন্থ: প্রথম টেস্টে ব্যাট হাতে ঋদ্ধিমানের খারাপ পারফরম্যান্স ফের প্রথম এগারোর দরজা খুলে দিতে পারে ঋষভের সামনে। বাঁহাতি ব্যাটসম্যান প্রস্তুতি ম্যাচে সেঞ্চুরিও করেছেন।

রবিচন্দ্রন অশ্বিন: বল হাতে যথেষ্ট ভাল পারফরম্যান্স রবিচন্দ্রন অশ্বিনের। প্রথম ইনিংসে ৪টি উইকেট নিয়েছিলেন তিনি। তবে টেস্টে তাঁকে অলরাউন্ডার হিসাবে দেখে দল। তাই ব্যাট হাতেও কিছুটা প্রতিরোধ গড়ে তুলতে পারলে দলই উপকৃত হবে।

যশপ্রীত বুমরা: বল হাতে তিনি দলের সেরা ভরসা। প্রথম টেস্টে ভালই বল করেছেন। বক্সিং ডে টেস্টেও তাঁর গতি আর সুইংয়ের দিকেই তাকিয়ে থাকবে দল।

মহম্মদ সিরাজ: মহম্মদ শামির চোট টেস্ট দলের দরজা খুলে দিতে পারে এই পেসারের সামনে। প্রস্তুতি ম্যাচে ভাল বল করে নজর কাড়েন এই ডানহাতি পেসার।

উমেশ যাদব: গোলাপি বলের টেস্টে বল হাতে সফল উমেশ। বক্সিং ডে টেস্টেও তাঁর আর একটা ভাল পারফরম্যান্স আশা করবে দল।