×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মার্চ ২০২১ ই-পেপার

উইকেট রক্ষক হিসেবে কীভাবে উন্নতি ঘটালেন ঋষভ পন্থ? জানাচ্ছেন কোচ

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৫:৪৭
উইকেটের পিছনে আরও দক্ষ হয়ে উঠছেন তরুণ পন্থ।

উইকেটের পিছনে আরও দক্ষ হয়ে উঠছেন তরুণ পন্থ।
ছবি - টুইটার

২০১৯ সালে রাজকোটে বাংলাদেশের বিরুদ্ধে টি-টোয়েন্টি ম্যাচ চলছিল। সেই ম্যাচে একটি সহজ স্টাম্পিংয়ের সুযোগ নষ্ট করেছিলেন ঋষভ পন্থ। আসলে বলটা উইকেটে যাওয়ার আগেই ধরে ফেলেছিলেন এই তরুণ! তখন পন্থ মাঠে নামলেই ‘ব্রিং ব্যাক ধোনি’ স্লোগান প্রায় শোনা যেত। তবে গত অস্ত্রেলিয়া সফর থেকে ব্যাপারটা পুরো বদলে গিয়েছে। ব্যাটে হাতে রুদ্রমূর্তি ধরতেই নিজেকে যেন ফিরে পেয়েছেন দিল্লির এই তরুণ। উইকেট রক্ষক হিসেবেও ব্যাপক উন্নতি ঘটিয়েছেন। সঙ্গে ওষুধ হিসেবে ছিল অধিনায়ক বিরাট কোহালি ও হেড কোচ রবি শাস্ত্রীর দরাজ প্রশংসা। তাই তো বিদেশের পর ঘরের মাঠেও গ্লাভস হাতে মাঠে নামছেন পন্থ। ঋদ্ধিমান সাহাকে বাইরে রেখে।

কিন্তু কীভাবে পন্থ রাতারাতি নিজেকে বদলে ফেললেন? তাঁর ছোটবেলার কোচ দেবেন্দ্র শর্মা বলছিলেন, “অস্ট্রেলিয়া থেকে ফিরে আসার পর ঋষভ আমার কাছে এসেছিল। কিপিং উপভোগ করার পাশাপাশি ওকে স্পিনারদের বিরুদ্ধে একটু এগিয়ে দাঁড়াতে বলেছিলাম। একই সঙ্গে দুটো পা আরও সচল রাখার পরামর্শ দিয়েছি। সেগুলো ঠিকভাবে আয়ত্ত করতে পারলে ঋষভ কিপার হিসেবে আরও উন্নতি করবে।”

এই আলোচনার মাঝে পন্থের ছেলেবেলার দিনগুলোয় ফিরে গেলেন তাঁর কোচ। জুড়ে দিলেন, “১৪ বছর বয়সে ও যখন সনেট ক্লাবে আসে তখন ওকে খেলানোর মত দল ছিল না। তবে ওর জেদ দেখে একটু বেশি বয়সের ছেলেদের দলে খেলাতাম। সেই ম্যাচগুলোতে ওপেনিং ব্যাটিংয়ের কিপিং করত। সেই কম বয়সেও একাধিক ম্যাচ জিতিয়েছে। কারণ ও ক্রিকেট উপভোগ করে। আর সেটাই শেষ কথা। এখন পন্থ সেটা করছে বলেই সাফল্য পাচ্ছে।”

Advertisement
Advertisement