Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

শততম টেস্টে শতরান জো রুটের, কিংবদন্তিদের তালিকায় নাম লেখালেন ইংরেজ অধিনায়ক

রুট হলেন বিশ্বের নবম ব্যাটসম্যান, যিনি শততম টেস্টে শতরান করলেন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৫ ফেব্রুয়ারি ২০২১ ১৮:১৪
অনন্য নজির গড়লেন রুট।

অনন্য নজির গড়লেন রুট।
ছবি টুইটার

নতুন বছরে অপ্রতিরোধ্য ফর্মে রয়েছেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। শ্রীলঙ্কা সফরে দুটি বড় রানের ইনিংস খেলে আসার পর ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টেও জমিয়ে বসেছেন। শততম টেস্টে শতরান করেই নতুন কীর্তি স্থাপন করলেন ইংরেজ ব্যাটসম্যান। তাঁর নাম জুড়ে গেল ক্রিকেটের কিংবদন্তি ব্যাটসম্যানদের সঙ্গে।

রুট হলেন বিশ্বের নবম ব্যাটসম্যান, যিনি শততম টেস্টে শতরান করলেন। তৃতীয় ইংরেজ হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। প্রথম এই কৃতিত্ব ছিল যাঁর, তিনিও ছিলেন একজন ইংরেজ। ১৯৬৮-র অ্যাশেজে প্রথম এই কীর্তি গড়েন কলিন কাউড্রে। তিনি ছা়ড়া অপর ইংরেজ ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি রয়েছে অ্যালেক স্টুয়ার্টের।

তবে শততম টেস্টে ছাপ রাখার তালিকায় সবার উপরে অস্ট্রেলিয়ার কিংবদন্তি অধিনায়ক রিকি পন্টিং। সিডনি শততম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু’ইনিংসেই শতরান করেছিলেন তিনি। এই কৃতিত্ব আর কারওর নেই।

Advertisement

শততম টেস্টে শতরান করার তালিকায় নেই কোনও ভারতীয়। কাউড্রে, স্টুয়ার্ট, পন্টিং ছাড়া এই কৃতিত্ব রয়েছে পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদ ও ইনজামাম উল-হক, দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথ ও হাসিম আমলা এবং ওয়েস্ট ইন্ডিজের গর্ডন গ্রিনিজের। এখন দেখার বিরাট কোহালি এই তালিকায় নাম ওঠাতে পারেন কিনা।

আরও পড়ুন

Advertisement