Advertisement
২৫ এপ্রিল ২০২৪
India vs England 2021

ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের ৮ উইকেটে হারের পাঁচ কারণ

প্রথম টি-টোয়েন্টিতে হারের পর ঘুরে দাঁড়িয়েছিল ভারত। দ্বিতীয় ম্যাচেই ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছিলেন বিরাট কোহলীরা।

দুরন্ত বাটলার

দুরন্ত বাটলার ছবি টুইটার

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মার্চ ২০২১ ০০:২৮
Share: Save:

প্রথম টি-টোয়েন্টিতে হারের পর ঘুরে দাঁড়িয়েছিল ভারত। দ্বিতীয় ম্যাচেই ইংল্যান্ডকে হারিয়ে সিরিজে সমতা ফিরিয়েছিলেন বিরাট কোহলীরা। ভারত অধিনায়ক ৭৭ রানে অপরাজিত থাকলেও জস বাটলারের অপরাজিত ৮৩ রানের দাপটে তৃতীয় ম্যাচে হারের মুখ দেখল ভারত। মূলত পাঁচটা কারণে মঙ্গলবার নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ৮ উইকেটে হারল বিরাট বাহিনী।

এক: এ দিন টম কারেনের বদলে মাঠে নেমেছিলেন মার্ক উড। তাঁর অতিরিক্ত পেসের সামনে ভারতীয় ব্যাটসম্যানরা শুরু থেকেই সমস্যায় পড়েছিল। রোহিত শর্মা, কে এল রাহুল ও শ্রেয়স আইয়ারকে ফেরান তিনি। ৩ ওভারে ৩১ রান দিয়ে ৩ উইকেট নেন এই জোরে বোলার। ৫২ বলে ৮৩ রানে অপরাজিত থেকে বাকি কাজটা সহজে সারেন বাটলার। তাঁর ইনিংস ৫টি চার ও ৪টি ছয় দিয়ে সাজানো ছিল।

দুই: গত তিন ম্যাচে পরপর ব্যর্থ রাহুল। তাঁর রান ১, ০, ০। এর সঙ্গে দেখা গেল তিন ম্যাচে তিনটি আলাদা ওপেনিং জুটি। শিখর ধওয়ান প্রথম ম্যাচে রান না পেলে দ্বিতীয় ম্যাচে তাঁকে বসিয়ে দেওয়া হয়। সেই ম্যাচে ওপেন করেন নবাগত ঈশান কিষাণ। এ বার অবশ্য রোহিত ফেরেন। তাই ঈশানকে তিন নম্বরে পাঠিয়ে রাহুলের সঙ্গে ওপেন করতে যান রোহিত। তবে সাফল্য পায়নি ভারতীয় শিবির। চলতি বছর দেশের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে ওপেনিং নিয়ে এত পরীক্ষা নিরীক্ষা ভিভিএস লক্ষ্মণের মত প্রাক্তন ভাল ভাবে দেখছেন না।

তিন: পাওয়ার প্লে-তে ৩ উইকেট হারিয়ে মাত্র ২৪ রান তুলেছিল ভারত। সেখানে ইংল্যান্ড প্রথম ৬ ওভারে ১ উইকেটে ৫৭ রান তুলে দেয়। সৌজন্যে জস বাটলার। এটাও কিন্তু রোহিতদের হারের বড় কারণ।

চার: ২৪ রানে ৩ উইকেট চলে গেলেও চতুর্থ উইকেটে ধীরে-সুস্থে ৪০ রান তোলেন কোহলী ও ঋষভ পন্থ। কিন্তু দলের রান যখন ৬৪, তখন ঋষভরান আউট হতেই খেই হারিয়ে ফেলে দল। পরের দিকে বিরাট একা লড়ে ৪৬ বলে ৭৭ রানে অপরাজিত থাকেন। টি-টোয়েন্টিতে পূরণ করেন ২৭তম অর্ধ শতরান। কিন্তু এতে লাভ হয়নি। কারণ ভারতীয় বোলিং ও ফিল্ডিংয়ে যথেষ্ট তাগিদ লক্ষ্য করা যায়নি। সেটা ম্যাচের শেষে অধিনায়ক স্বীকারও করে নেন।

পাঁচ: টস এই ম্যাচে প্রভাব ফেললেও অইন মর্গ্যান চারজন জোরে বোলার খেলিয়ে বাজিমাত করেন। সেখানে বোলিংয়ের জন্য পুরো ফিট না থাকা হার্দিক পাণ্ড্যর উপর বাড়তি ভরসা করেছিল শিবির। বিপক্ষের কাছে একাধিক বিকল্প ছিল। কিন্তু ভারতের কাছে ছিল মাত্র পাঁচ বোলার। এত কম রান রুখতে সেটা যথেষ্ট নয়। ভুবনেশ্বর কুমার কম রান দিলেও উইকেট পাননি। অন্য দিকে নজর কাড়তে ব্যর্থ শার্দূল ঠাকুর। চহাল এবং ওয়াশিংটন সুন্দর উইকেট নিলেও রান আটকাতে পারেননি। এর সঙ্গে যোগ হয় খারাপ ফিল্ডিং। ক্যাচ ফস্কান খোদ অধিনায়ক।

কারণ এ দিন যে ভারতের পক্ষে কিছুই ভাল ছিল না। তাই তো টি-টোয়েন্টিতে ১০০তম ম্যাচ খেলতে নেমে অতি সহজে জিতে মাঠ ছাড়লেন অইন মর্গ্যানের। সিরিজেও ২-১ এ এগিয়ে গেল ইংরেজরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Jos Buttler India vs England 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE