Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

শতরান করে সমালোচকদের উদ্দেশে বার্তা রাহুলের

শ্রেয়স আইয়ার চোট পাওয়ায় ঋষভ পন্থকে দলে নেয় ভারত। একদিনের ক্রিকেটে পন্থ বনাম রাহুলের একটা লড়াই হতে পারে বলে মনে করা হচ্ছিল।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ মার্চ ২০২১ ১৮:৫২
শতরানের পর লোকেশ রাহুল।

শতরানের পর লোকেশ রাহুল।
ছবি: বিসিসিআই

পুণেতে দ্বিতীয় একদিনের ম্যাচে শতরান পেলেন লোকেশ রাহুল। ১০৮ বলে শতরান করে তাঁকে দু’কানে হাত দিয়ে উৎসব পালন করতে দেখা যায়। ইনিংস শেষে কারণ জিজ্ঞেস করা হলে বলেন, “কাউকে অপমান করতে চাইনি, তবে চুপ করতে বলছিলাম। এমন প্রচুর মানুষ রয়েছেন, যাঁরা সব সময় নীচের দিকে টানবে।”

রবীন্দ্রনাথ ঠাকুরের গানের লাইন মনে করিয়ে দিলেন তিনি, ‘চিরদিন টানবে পিছে, চিরদিন রাখবে নীচে, এত বল নাই রে তোমার, সবে না সেই টান’। রাহুল ছন্দ হারানোর পর বার বার সমালোচকদের আক্রমণ সহ্য করতে হয়েছে তাঁকে। টি২০ সিরিজে হারানো ছন্দ তিনি খুঁজে পেলেন একদিনের সিরিজে। শুক্রবার শতরান করে বুঝিয়ে দিলেন কেন তাঁর ওপর দল ভরসা রাখে।

শ্রেয়স আইয়ার চোট পাওয়ায় ঋষভ পন্থকে দলে নেয় ভারত। একদিনের ক্রিকেটে পন্থ বনাম রাহুলের একটা লড়াই হতে পারে বলে মনে করা হচ্ছিল। দুই উইকেটরক্ষকের মধ্যে কাকে বেছে নেওয়া উচিত, সিরিজ শুরুর আগে এমন প্রশ্নে ভোট পন্থের পক্ষেই যাচ্ছিল। তবে প্রথম ম্যাচে তাঁকে ছাড়াই নামে ভারত। দ্বিতীয় ম্যাচে পন্থ খেললেও বাদ পড়েননি রাহুল। ২ জনের জুটিতে উঠল ১১৩ রান। রাহুল করলেন ১১৪ বলে ১০৮ এবং পন্থ খেললেন ৪০ বলে ৭৭ রানের ইনিংস। একজনকে বেছে নেওয়া যে কঠিন হবে তা বলাই যায়।

Advertisement

ভারতীয় দলে এমন প্রতিযোগিতা স্বাস্থ্যকর বলেই মনে করেন রবি শাস্ত্রী। বিভিন্ন বিভাগে একাধিক ক্রিকেটার তৈরি রয়েছেন। ওপেনিং থেকে পেস বোলিং সব বিভাগেই আন্তর্জাতিক মঞ্চে নিজেদের মেলে ধরার জন্য তৈরি একাধিক ক্রিকেটার।

ইনিংস শেষে রাহুল বলেন, “রান করতে পারলে আত্মবিশ্বাস আসে। টি২০ সিরিজে হতাশ ছিলাম রান না করতে পেরে। কখনও কখনও সেই পথ অতিক্রম করে আসতে হয়। আজ আমার সঙ্গে কোহলী এবং পন্থের জুটি জরুরী ছিল। নিজের কাজটা করতে পেরেছি।” সমালোচকরা তো কথা বলবেই। নিজের কাজ করে যেতে হবে তার মধ্যেই, এটাই তো সেদিন বললেন অধিনায়ক কোহলী, “কুছ তো লগ কহেঙ্গে, লোগো কা কাম হ্যায় কহনা।”

আরও পড়ুন

Advertisement