×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

খেলা

গোলাপি বলের টেস্টে দলে একাধিক পরিবর্তন? দেখে নিন ভারতের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৮:১৮
ভারতে প্রথম গোলাপি বলের টেস্টে শেষ হয়ে গিয়েছিল আড়াই দিনে। ভারতীয়দের পেস আর সুইংয়ে স্রেফ উড়ে গিয়েছিল বাংলাদেশ। ইংল্যান্ডের বিরুদ্ধেও কি ভারতের সেই দাপট দেখা যাবে? কোন ১১ জন ক্রিকেটারের ওপর ভরসা রাখবে দল? দেখে নেওয়া যাক গোলাপি বলের টেস্টে ভারতের সম্ভাব্য একাদশ।

শুভমন গিল: তরুণ পঞ্জাব তনয় নিজের জায়গা প্রায় পাকা করে ফেলেছেন টেস্ট ওপেনার হিসেবে। তবে গোলাপি বলের টেস্টে অভিজ্ঞতার ওপর জোর দিলে ময়াঙ্ক আগরওয়ালের কথাও ভাবতে পারেন বিরাট কোহালিরা।
Advertisement
রোহিত শর্মা: দ্বিতীয় টেস্টে তাঁর ঝকঝকে ১৬১ রানের ইনিংসের পর রোহিত খেলবেন না এটা ভাবাই যায় না। ভারতের হয়ে শুভমন, রোহিত জুটিই শুরু করতে পারে গোলাপি বলের টেস্টে।

চেতেশ্বর পূজারা: টেস্ট ক্রিকেটে তিনি অপরিহার্য। গোলাপি বল হাতে আক্রমণে আসা ইংল্যান্ড পেসারদের সামলাতে তাঁর দিকেই তাকিয়ে থাকবে দল।
Advertisement
বিরাট কোহালি: অধিনায়কের ব্যাট থেকে শতরান দেখার অপেক্ষায় ভারত। ভারতের মাটিতে প্রথম গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন তিনি। মোতেরায় প্রথম ম্যাচেও কি বিরাটের ব্যাট কথা বলবে?

অজিঙ্ক রাহানে: সমালোচকদের জবাব দিয়েছেন দ্বিতীয় ম্যাচে। তবে ভারতের সহ-অধিনায়কের ধারাবাহিকতা নিয়ে প্রশ্ন উঠছেই। প্রতি ম্যাচে তাঁর ব্যাট থেকে রান দেখতে চাইছেন সমর্থকরা। সেই আশা থাকবে মোতেরাতেও।

ঋষভ পন্থ: ব্যাটিং নিয়ে প্রশ্ন না উঠলেও, বার বার তাঁকে আক্রমণ করা হত উইকেটকিপিং নিয়ে। চেন্নাইয়ে পন্থ দেখিয়ে দিয়েছেন যে তিনি পরিণত হচ্ছেন। উইকেটের পিছনেও তাঁকে আগের থেকে অনেক বেশি ভরসা করা যাচ্ছে।

অক্ষর পটেল: অভিষেক ম্যাচে ব্যাট হাতে সেই ভাবে কার্যকরী না হয়ে উঠলেও, বল হাতে ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। তৃতীয় টেস্টেও তাঁকেই দেখা যেতে পারে বলে মনে করা হচ্ছে।

রবিচন্দ্রন অশ্বিন: দ্বিতীয় ম্যাচের সেরা তিনি। গোলাপি বল হোক বা লাল, তিনি দলে থাকছেনই।

যশপ্রীত বুমরা: দ্বিতীয় ম্যাচে তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছিল। গোলাপি বলের টেস্টে তিনি ফিরছেন তা বলাই যায়। তরতাজা বুমরা ভয়ঙ্কর হয়ে উঠতেই পারেন মোতেরাতে।

মহম্মদ সিরাজ: শামির অবর্তমানে তিনিই ভারতের তৃতীয় পেসার হয়ে উঠেছেন। গোলাপি বল হাতে কতটা ভয়ঙ্কর হয়ে উঠবেন এই পেসার, সেটাই দেখার।

ইশান্ত শর্মা: শততম টেস্ট খেলতে নামবেন ইশান্ত। ভারতীয় পেসারদের মধ্যে বিরল কীর্তি। সেই ম্যাচকে নিশ্চয়ই স্মরণীয় করে রাখতে চাইবেন তিনি।