×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৭ জুন ২০২১ ই-পেপার

সুযোগ পেলেই আবার কোনও পেসারকে রিভার্স সুইপ মারবেন, বললেন ম্যাচের সেরা পন্থ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ মার্চ ২০২১ ১৭:৩৫
শতরানের পর ঋষভ পন্থ।

শতরানের পর ঋষভ পন্থ।
ছবি: বিসিসিআই

মোতেরায় শেষ টেস্টে ৩-১ ব্যবধানে সিরিজ জয়ে ভারতের। মূল কাণ্ডারি অবশ্যই ঋষভ পন্থ। ১১৮ বলে ১০১ রানের ইনিংসই শুধু নয়, সময় বুঝে সেই ইনিংস সাজানোর কারণেই তাঁর হাতে উঠে এল ম্যাচের সেরার শিরোপা। পন্থ যদিও এখনও মজে রয়েছেন জেমস অ্যান্ডারসনকে মারা রিভার্স সুইপে।

এই সিরিজে চেনাল পরিণত পন্থকে। ম্যাচ শেষে সেরার পুরস্কার নিয়ে তিনি বলেন, “অনুশীলন প্রচণ্ড সাহায্য করেছে আমাকে। আত্মবিশ্বাস বেড়েছে, তার প্রভাব পড়েছে ব্যাটিং এবং উইকেটরক্ষণে।” পন্থ যখন ব্যাট করতে নেমেছিলেন ৮০ রানে ৪ উইকেট হারিয়ে ধুঁকছে ভারত। ক্রিজে ছিলেন রোহিত শর্মা। তাঁর সঙ্গে জুটি বেঁধে ভারতকে স্বস্তি দিলেন তিনি। ৮২ বলে করেন প্রথম ৫০ রান। রোহিত ফিরতেই অন্য রূপ দেখা যায় পন্থের। ৩৩ বলে পরের ৫০ রান করে শতরান পূর্ণ করেন। পন্থ বলেন, “এই ইনিংসটা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ। দল চাপে ছিল। ১৪৬ রানে ৬ উইকেট পড়ে গিয়েছিল। দলের জন্য খেলতে পারার থেকে আনন্দের কিছু হয় না।”

২৩ বছরের উইকেটরক্ষক আগেই জানিয়েছিলেন অ্যান্ডারসনকে রিভার্স সুইপ মারাটা পূর্ব পরিকল্পিতই ছিল। ম্যাচ শেষে পন্থ বলেন, “সুযোগ পেলে আবার কোনও পেসারকে রিভার্স সুইপ মারব”।

Advertisement

মোতেরায় ইনিংস এবং ২৫ রানে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত। নিউজিল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে খেলতে নামবেন বিরাট কোহালিরা। সেই ম্যাচেও ট্রেন্ট বোল্টদের রিভার্স সুইপ মারতে দেখা যাবে পন্থকে?

Advertisement