×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৩ এপ্রিল ২০২১ ই-পেপার

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে কোহালিরাই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৬ মার্চ ২০২১ ১৬:০৩
৩-১ ব্যবধানে সিরিজ জয় ভারতের।

৩-১ ব্যবধানে সিরিজ জয় ভারতের।
ছবি: বিসিসিআই

ইংল্যান্ডকে এক ইনিংস এবং ২৫ রানে হারিয়ে সিরিজ জয়ের সঙ্গেই বিরাট কোহালিরা পৌঁছে গেলেন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে। জুন মাসে লর্ডসে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে ভারত। দিনের শুরুতে ওয়াশিংটন সুন্দরের নিখুঁত ব্যাটিংয়ে ভর করে ১৬০ রানে লিড নেয় ভারত। সেই রান টপকাতে পারলেন না জো রুটরা। ভারতীয় স্পিনারদের দাপটে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ ১৩৫ রানে। ৩-১ ব্যবধানে সিরিজ জিতে নিল ভারত।

দ্বিতীয় ইনিংসে বল করতে নেমে ফের ৫ উইকেট পেলেন অক্ষর পটেল। এখনও অবধি ৩টি ম্যাচ খেলে চতুর্থ বার ইনিংসে ৫ উইকেট নিলেন তিনি। অক্ষরের সঙ্গে ইংরেজ ব্যাটসম্যানদের ঘুম কেড়ে নিলেন রবিচন্দ্রন অশ্বিন। তিনিও পেলেন ৫ উইকেট। তৃতীয় দিনেই শেষ চতুর্থ টেস্ট।

দিনের শুরুতে অক্ষর এবং ওয়াশিংটনের দাপটে কোণঠাসা হয়ে যান ইংরেজ বোলাররা। তাঁদের আউটই করতে পারছিলেন না জেমস অ্যান্ডারসনরা। শেষ অবধি রান আউট হন অক্ষর (৯৭ বলে ৪৩ রান)। ওয়াশিংটন তখন ৯৬ রানে অপরাজিত। সেখানেই থামতে হয় তাঁকে। উল্টো দিকে ব্যাট করতে নামা ইশান্ত শর্মা এবং ওয়াশিংটন সুন্দরকে এক ওভারেই তুলে নেন বেন স্টোকস। শতরান অধরাই থেকে যায় ভারতীয় অলরাউন্ডারের।

Advertisement

১৬০ রানও যে বিশাল হতে চলেছে তা বোঝা যায় ইংল্যান্ড ব্যাট করতে নামতেই। প্রথম থেকেই নিয়মিত ব্যবধানে আউট হতে থাকেন জ্যাক ক্রলিরা। কিছুটা প্রতিরোধ গড়ে তুলেছিলেন অধিনায়ক রুট (৭২ বলে ৩০ রান)। তবে তা বেশিক্ষণ স্থায়ী হতে দেননি অশ্বিন। উইকেটের পিছনে ঋষভ পন্থও ছিলেন তৎপর। অলি পোপের (৩১ বলে ১৫ রান) উইকেটের জন্য কৃতিত্ব ছিল তাঁরও। ভারতীয় স্পিনারদের বিরুদ্ধে কিছুটা সফল ড্যান লরেন্স (৯৫ বলে ৫০ রান)। তবে তাতে হার আটকানো যায়নি।


Advertisement