Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ অক্টোবর ২০২১ ই-পেপার

India vs England 2021: রোহিতের শতরান সত্ত্বেও তৃতীয় দিনের শেষে পুরোপুরি স্বস্তিতে নেই কোহলীরা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ সেপ্টেম্বর ২০২১ ২৩:০১
ভারতের আশা এখন কোহলীর ব্যাটে।

ভারতের আশা এখন কোহলীর ব্যাটে।
ছবি রয়টার্স

মন্দ আলোর কারণে ১৩ ওভার আগেই তৃতীয় দিনের খেলা শেষ হয়ে গেল। কিন্তু ভারতের চিন্তা পুরোপুরি কাটল না। দিনের শেষে স্কোরবোর্ড যদিও দেখাচ্ছে ভারত ১৭১ রানে এগিয়ে এবং হাতে সাত উইকেট রয়েছে, কিন্তু আগের কিছু ইনিংসে ভারতের ব্যাটিং ধসের কারণেই তাদের এগিয়ে রাখতে পারছেন না সমর্থকরা। ভারত তৃতীয় দিন শেষ করল ৩ উইকেটে ২৭০ রানে।

ভারত যত রানে এগিয়ে রয়েছে তা মোটেই স্বস্তিতে থাকার মতো নয়। বিশেষত যেখানে পিচ ক্রমশ ব্যাটসম্যানদের সাহায্য করতে শুরু করেছে। তবে সেখানেও ভারতকে নিরাপদে রাখা যাচ্ছে না। কারণ নতুন বল। খেলা শেষ হওয়ার মাত্র কিছুক্ষণ আগেই নতুন বল হাতে পান ইংরেজরা। অলি রবিনসনের প্রথম ওভারেই পরপর ফিরে যান ক্রিজে জমে যাওয়া দুই ব্যাটসম্যান রোহিত শর্মা এবং চেতেশ্বর পুজারা। যদিও বাইশ গজে এখনও রয়েছেন বিরাট কোহলী। পিচের সাহায্য নিয়ে যদি দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে বহু প্রতীক্ষিত বড় রান পাওয়া যায়, তাহলে এই টেস্ট ম্যাচ জয়ের আশা করতেই পারে ভারত।

Advertisement


তৃতীয় দিনে বলার মতো ঘটনা বলতে দুটি। রোহিতের শতরান এবং পুজারার ছন্দে থেকেও উইকেট খুইয়ে আসা। সীমিত ওভারের ক্রিকেটে দীর্ঘদিন ধরেই নিজের আধিপত্য বিস্তার করে রেখেছেন রোহিত। টেস্টেও এতদিন তাঁর দাপট ছিল দেশের মাটিতে। কিন্তু বিদেশের মাটিতে নিজেকে প্রমাণ করা বাকি ছিল। ইংল্যান্ড সিরিজ তাঁর কাছে সেই সুযোগ এনে দিয়েছে। সব ঠিকঠাক থাকলে লর্ডসের ‘হনার বোর্ড’-এই নিজের নাম খোদাই করতে পারতেন রোহিত। কিন্তু সেই সম্মান জোটে তাঁর ওপেনিং সতীর্থ কেএল রাহুলের। লিডসে অর্ধশতরান করেছিলেন রোহিত। ওভালে অবশেষে তাঁর নামের পাশে তিন অঙ্কের রান। বিদেশের মাটিতে প্রথম।

ভারত যে ক’টি ইনিংসে ভাল খেলেছে, প্রতিটিতেই ওপেনাররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ওভালে দ্বিতীয় ইনিংসে ওপেনাররা শুরুটা ভালই করেছিলেন। কিন্তু অর্ধশতরানের আগেই ফিরতে হল রাহুলকে। পুজারা নেমেছিলেন অনেক আশা নিয়ে। তাঁর ব্যাটে রানের খরা নিয়ে অনেক আলোচনা হয়েছে। লিডসে অল্পের জন্য শতরান হাতছাড়া করলেও ওভালে তিন অঙ্কের দিকে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু নতুন বলে রবিনসনের ঢুকে আসা ডেলিভারিতে ঠকে গেলেন। কিছুক্ষণ আগে রোহিতের ফিরে যাওয়াও হয়তো মানসিক ভাবে প্রভাব ফেলেছিল।


রোহিতের ইনিংস ছিল দর্শনীয়। তাঁর স্ট্রোক, ড্রাইভ দেখে মনে হচ্ছিল ওভাল নয়, মুম্বইয়ের আজাদ ময়দানে নেমেছেন। ম্যাচের রাশ ক্রমশ নিয়ন্ত্রণে নিয়ে ফেলেছিলেন তিনি। কিন্তু নতুন বলের বৈচিত্র বুঝতে পারলেন না। ১২৭ করে ফিরতে হল। দ্বিতীয় ইনিংসেও পাঁচ নম্বরে দেখা গেল না অজিঙ্ক রহাণেকে। ডান হাতি-বাঁ হাতি কম্বিনেশনের কারণেই হয়তো ফের নামলেন রবীন্দ্র জাডেজা। এখন অপেক্ষা শুধুই কোহলীর একটা শতরানের।

আরও পড়ুন

Advertisement