Advertisement
১১ মে ২০২৪
England

India vs England Test 2021: পৌনে চার লাখ টাকা জরিমানা দিয়ে মুক্ত, ভারতের বিরুদ্ধে নামছেন অলি রবিনসন

গত জুনে ইংল্যান্ডের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে স্বপ্নের মত অভিষেক করার সময় হটাৎ সেই পুরনো টুইটগুলো ভাইরাল হয়ে যায়।

মুক্ত হয়ে ভারতের বিরুদ্ধে বল হাতে মাঠে নামছেন অলি রবিনসন।

মুক্ত হয়ে ভারতের বিরুদ্ধে বল হাতে মাঠে নামছেন অলি রবিনসন। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৩ জুলাই ২০২১ ১৬:৫৩
Share: Save:

অলি রবিনসনের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল ইসিবি (ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড)। শনিবার এই ব্যাপারে সরকারি ঘোষণা করা হয়েছে। ফলে বিরাট কোহলীর ভারতের বিরুদ্ধে আগামী চার অগস্ট থেকে শুরু হতে চলা টেস্ট সিরিজে এই ডানহাতি জোরে বোলারের খেলতে আর কোনও বাধা রইল না।

প্রায় আট-নয় বছর আগে এশীয় ও নারীদের নিয়ে আপত্তিকর টুইট করেছিলেন রবিনসন। গত জুনে ইংল্যান্ডের হয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে স্বপ্নের মত অভিষেক করার সময় হটাৎ সেই পুরনো টুইটগুলো ভাইরাল হয়ে যায়। সেই বিষয়ে নিন্দার ঝড় উঠলে রবিনসনকে তড়িঘড়ি নিষিদ্ধ করে ইসিবি।

সেই সময় তাঁকে আট ম্যাচের জন্য নির্বাসিত করেছিল ইসিবি। তবে ২৭ বছরের ক্রিকেটারের ভবিষ্যতের কথা ভেবে নির্বাসন তুলে নেওয়া হল। এই আট ম্যাচের মধ্যে তিন ম্যাচ ইতিমধ্যেই খেলে ফেলেছেন রবিনসন (একটা ইংল্যান্ডের হয়ে ও দুটো সাসেক্সের হয়ে)। শর্ত সাপেক্ষে বাকি পাঁচ ম্যাচের নিষেধাজ্ঞা দুই বছরের জন্য স্থগিত রাখা হল। (দুই বছরে নতুন করে বিতর্কে না জড়ালে এই শাস্তি মকুব করা হবে)। ফলে তাঁর জাতীয় দলের হয়ে খেলতে বাধা নেই। তবে মাঠে ফেরার জন্য তাঁকে জরিমানা গুনতে হয়েছে। পৌনে চার লাখ টাকা বা ৩২০০ পাউন্ড দিয়ে মুক্ত হলেন এই জোরে বোলার।

গত মাসে ইংল্যান্ড-নিউজিল্যান্ড লর্ডস টেস্টে স্বপ্নের অভিষেক ঘটিয়েছিলেন। প্রথম ইনিংসে ৭৫ রানে ৪ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ২৬ রানে ৩ উইকেট নেন। এমনকি প্রথম ইনিংসে ৪২ রানও করেছিলেন রবিনসন। সেই টেস্ট শুরুর আগে কালো টিশার্ট পরে দলের বর্ণবাদ ও লিঙ্গবৈষম্যবিরোধী অবস্থানেও যোগ দিয়েছিলেন।

তবে ম্যাচ শুরুর পর জানা যায়, ২০১২ থেকে ২০১৪ সালে টুইটারে এশীয় নারী এবং মুসলিমদের নিয়ে বর্ণবাদী মন্তব্য করেছিলেন তিনি। রবিনসন যখন কিউই ব্যাটসম্যানদের বিরুদ্ধে দাপট দেখাচ্ছিলেন, তখন একে একে ভাইরাল হতে থাকে তার পুরনো টুইটগুলো। ফলে প্রথম দিনের খেলা শেষ হতেই তাঁকে ক্ষমা চাইতে হয়েছিল। তাতে অবশ্য শাস্তির হাত থেকে মুক্তি মেলেনি। সেই টেস্টের পর ইসিবি তাঁকে আট ম্যাচের জন্য নির্বাসিত করেছিল।

তবে এই তরুণের ভবিষ্যৎ ও ভারতের বিরুদ্ধে আক্রমণের ঝাঁঝ বাড়াতে রবিনসনকে মুক্ত করা হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE