Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অক্টোবর ২০২১ ই-পেপার

India vs England 2021: পুজারা ছন্দে ছিলেন না, মেনে নিলেন রোহিত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৮ অগস্ট ২০২১ ১১:৩৫
পুজারার ব্যাটে ভর করে লিডসে লড়াইয়ে ফিরছে ভারত।

পুজারার ব্যাটে ভর করে লিডসে লড়াইয়ে ফিরছে ভারত।
ছবি: পিটিআই

চেতেশ্বর পুজারার ব্যাটে ভর করে লিডসে লড়াইয়ে ফিরছে ভারত। এখনও ১৩৯ রানে পিছিয়ে রয়েছে তারা। দীর্ঘদিন পর পুজারার ব্যাটে রান। এত দিন রান না পাওয়া নিয়ে বাইরের পৃথিবীতে নানা কথা উঠলেও সাজঘরে কোনও আলোচনা হয়নি, জানিয়ে দিলেন রোহিত শর্মা

লোকেশ রাহুল আউট হলে ভারতের ইনিংস গড়ার কাজ শুরু করেন রোহিত এবং পুজারা। জেমস অ্যান্ডারসনের কিছু খারাপ বল কব্জির মোচড়ে চারে পাঠিয়ে দেন ভারতের তিন নম্বর ব্যাটসম্যান। ১৫ বলে ১৪ রান করে ফেলেন পুজারা। ইঙ্গিত দেন শুক্রবার অন্য রূপ দেখাবেন তিনি। এত দিনের সব সমালোচনার জবাব দেবেন। ৯১ রানে অপরাজিত থেকে সেই কাজ করে দিয়েছেন। যদিও দলের জন্য এখনও অর্ধেক কাজ বাকি বলেই মত রোহিতের।

তৃতীয় দিনের শেষে সাংবাদিক বৈঠকে রোহিত বলেন, “রান করার মানসিকতা নিয়েই নেমেছিল পুজারা। ম্যাচ বাঁচাতে সময় নষ্ট করার মানসিকতা ছিল না আমাদের। রান করব বলেই নেমেছিলাম। পুজারাও সেটাই করে দেখিয়েছে। খারাপ বল পেলেই মেরেছে। কোনও খারাপ বল ছেড়ে দেয়নি ও।”

Advertisement

পুজারার রান না পাওয়া নিয়ে বার বার প্রশ্ন উঠেছে। রোহিত বলেন, “যা কথা হওয়ার সব বাইরে হচ্ছিল। আমাদের সাজঘরে কোনও কথা হয়নি। আমরা জানি পূজারার ক্ষমতা, ওর অভিজ্ঞতা। কোনও কথাই হয়নি ওর রান না পাওয়া নিয়ে। শেষ কয়েকটা ইনিংসে ও হয়তো রান পায়নি, তবে লর্ডসে আমরা দেখেছি অজিঙ্ক রহাণের সঙ্গে ওর জুটি। অস্ট্রেলিয়ায় ওর খেলা ইনিংসগুলি ভুলে গেলে চলবে না। দু’একটা ইনিংসের কথা ভাবলে চলবে না। এত দিন ধরে ও কী ভাবে খেলে আসছে সেটা দেখা জরুরি।”

পুজারা যে ছন্দ হারিয়ে ছিলেন তা মেনে নিয়েছেন রোহিত। তিনি বলেন, “অবশ্যই পুজারা ছন্দে ছিল না। রান করতে পারছিল না। তার মানে এটা নয় যে ওর খেলার যোগ্যতা নেই। আমরা ৩০০ রানে পিছিয়ে ছিলাম সেই অবস্থা থেকে ও যে ভাবে ব্যাট করল তা দেখার মতো। এই ব্যাটিং বুঝিয়ে দিল ওর চরিত্র, মানসিক ক্ষমতা।”


এখনও অনেকটা কাজ বাকি রয়েছে, তা মনে করিয়ে দিয়েছেন রোহিত। তিনি বলেন, “পূজারার দিক দিয়ে ও নিজের কাজটা করেছে। কিন্তু এখনও দলের কাজ বাকি। খুব গুরুত্বপূর্ণ দুটো দিনের খেলা বাকি। যে ভাবে ব্যাট করছে সেই ভাবেই করে যাক। এখনও অর্ধেক কাজ বাকি।”

আরও পড়ুন

Advertisement