Advertisement
২৫ জুলাই ২০২৪
Allan Border

নির্বাসন বাড়াবাড়ি! হার্দিক-রাহুলের জন্য খারাপ লাগছে বর্ডারের

গত কয়েক সপ্তাহ ধরে হার্দিক-রাহুলের মন্তব্য নিয়ে সরগরম থেকেছে ক্রিকেটমহল। সোশ্যাল মিডিয়ায় তুমুল সমালোচিত হয়েছেন দুই ক্রিকেটার। এ বার এই ইস্যুতে মুখ খুললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক অ্যালান বর্ডারও।

এই ঘটনা থেকে হার্দিক-রাহুল শিক্ষা নেবেন বলে আশা করছেন বর্ডার।

এই ঘটনা থেকে হার্দিক-রাহুল শিক্ষা নেবেন বলে আশা করছেন বর্ডার।

নিজস্ব প্রতিবেদন
মেলবোর্ন শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০১৯ ১৮:২৮
Share: Save:

হার্দিক পান্ড্যলোকেশ রাহুলের ক্রিকেট কেরিয়ার যে ভাবে অনিশ্চয়তার বাঁকে, তাতে খারাপ লাগছে অ্যালান বর্ডারের। অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মানতে পারছেন না দুই ক্রিকেটারের তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নির্বাসনের সিদ্ধান্ত।

কফি উইথ কর্ণ’ টিভি শোয়ে নারীবিদ্বেষী মন্তব্যের জন্য এখন নির্বাসিত রয়েছেন দুই ক্রিকেটার। দু’জনকেই অস্ট্রেলিয়া সফর থেকে ফিরিয়ে আনা হয়েছে দেশে। বার দুয়েক শোকজও করা হয়েছে। এখন তদন্ত চলছে। তবে সেই প্রক্রিয়া দীর্ঘায়িত হয়েছে। কারণ, প্রশাসকদের কমিটি বা সিওএ ওম্বাডসম্যান চেয়েছে সুপ্রিম কোর্টে। এই সপ্তাহেই যার শুনানি হবে।

গত কয়েক সপ্তাহ ধরে হার্দিক-রাহুলের মন্তব্য নিয়ে সরগরম থেকেছে ক্রিকেটমহল। সোশ্যাল মিডিয়ায় তুমুল সমালোচিত হয়েছেন দুই ক্রিকেটার। এ বার এই ইস্যুতে মুখ খুললেন বর্ডারও। তাঁর মতে, “আমার তো মনে হয়েছে ওরা নিষ্পাপ মন্তব্য করেছে। ওই এপিসোড আমি দেখিনি। তবে তা নিয়ে রিপোর্ট পড়েছি। ওদের বক্তব্য যথাযথ নয় ঠিকই। কিন্তু তার পরও নির্বাসন বড্ড বাড়াবাড়ি। সোশ্যাল মিডিয়ার যুগে পরিস্থিতি অনেক সময়ই হাতের বাইরে চলে যায়। ওই দুই ক্রিকেটারের জন্য তাই খারাপ লাগছে। ওরা একটা কঠিন শিক্ষা পেল এর থেকে।”

আরও পড়ুন: নিউজিল্যান্ডে সহবাগের জোড়া রেকর্ড ভাঙতে পারেন কোহালি​

আরও পড়ুন: ‘কোহালি এখন সেরা, কিন্তু রোহিত-শিখরকে নিয়েও সতর্ক থাকতে হবে’​

তরুণ ক্রিকেটারদের মিডিয়ার সঙ্গে আচরণের ব্যাপারে ট্রেনিং দেওয়া উচিত বলে মনে করছেন বর্ডার। তিনি বলেছেন, “এখন আধুনিক ক্রীড়াবিদকে মিডিয়া নিয়ে ট্রেনিং দিতেই হবে। কারণ, সামান্য বিষয়ও এখন ফুলিয়ে-ফাঁপিয়ে বিশাল চেহারা নিয়ে ফেলে। সোশ্যাল মিডিয়ায় যা চলছে, তা যে সবসময় ১০০ শতাংশ ঠিক, এমন মোটেই নয়। তরুণ অ্যাথলিটদের তা মাথায় রাখতে হবে। সোশ্যাল মিডিয়ার যেমন ভাল দিক রয়েছে, তেমনই নেতিবাচক প্রভাবও রয়েছে। আমার মনে হয় এই ঘটনা থেকে ওরা শিক্ষা পেয়েছে।”

ওই টিভি শোয়ে মহিলাদের প্রতি অসম্মান প্রধানত ফুটে উঠেছে হার্দিকের মন্তব্যে। কিন্তু, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের আচরণবিধির লঙ্ঘনের অভিযোগ উঠছে রাহুলের বিরুদ্ধে। জাতীয় টেলিভিশনে তিনি ড্রেসিংরুমের গোপন কথা ফাঁস করে দিয়েছেন। অস্ট্রেলিয়া সফরের পর নিউজিল্যান্ড সফরেও দু’জনে সম্ভবত জাতীয় দলের বাইরে থাকছেন। যদি কয়েক মাসের জন্য নির্বাসিত করা হয় তদন্তের শেষে, তবে আইপিএলের পাশাপাশি, বিশ্বকাপেও ভারতীয় দলের বাইরে থাকতে হতে পারে দু’জনকে। আর তেমন দাবি উঠেওছে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE