Advertisement
১৯ এপ্রিল ২০২৪
ICC World Test Championship

WTC Final 2021: জেনে নিন ভারত-নিউজিল্যান্ড বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খুঁটিনাটি

৫০ ওভার বা টি২০ বিশ্বকাপের ফাইনালের থেকে কতটা আলাদা টেস্ট ফাইনাল?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালে মুখোমুখি হবে ভারত এবং নিউজিল্যান্ড।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালে মুখোমুখি হবে ভারত এবং নিউজিল্যান্ড।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ১২:৩৯
Share: Save:

২০১৯ সালের জুলাই থেকে শুরু হওয়া একটা প্রতিযোগিতার যবনিকা পতন হতে চলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ফাইনালে মুখোমুখি হবে ভারত এবং নিউজিল্যান্ড। সাদাম্পটনের রোজ বোলে হবে খেলা। ইতিমধ্যেই ইতিহাস তৈরি করে ফেলল এই ২ দল। দেখে নেওয়া যাক প্রতিযোগিতার খুঁটিনাটি।

বিশ্বকাপ ফাইনালের সমতুল্য টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনাল?

একদিক থেকে দেখতে গেলে সত্যিই এটা বিশ্বকাপের ফাইনালের সমতুল্য। তবে ২০০২ সাল থেকে টেস্টের ক্রমতালিকার হিসেবে শীর্ষে থাকা দলকে এই ট্রফি দেওয়া হয়ে আসছে। সেই সময় কোনও ফাইনাল হত না। এ বার ফাইনালের মাধ্যমে সেরা টেস্ট দলকে বেছে নেওয়া হবে। ফাইনালে হার মানেই ট্রফি হাত ছাড়া হয়ে যাওয়া।

৫০ ওভার বা টি২০ বিশ্বকাপের ফাইনালের থেকে কতটা আলাদা টেস্ট ফাইনাল?

একদিনের মধ্যেই ফাইনাল শেষ হয়ে যায় সীমিত ওভারের ক্রিকেটে। টেস্টে তা হওয়ার নয়। ৫ দিন ধরে চলবে লড়াই। বৃষ্টির জন্য সময় নষ্ট হলে খেলা হতে পারে ষষ্ঠ দিনেও।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল জেতার সম্মান ছাড়া আর কী পাওয়া যাবে?

বিজয়ী দল পাবে প্রায় ১২ কোটি টাকা। ফাইনালে যে দল হারবে তাদের দেওয়া হবে প্রায় ৬ কোটি টাকা। জয়ী দল পাবে একটি ট্রফি। কিছুটা গদার মতো দেখতে সেই ট্রফি সোনা এবং রুপোয় মোড়া। ড্র হলে দুটো দেশকেই জয়ী ঘোষণা করে দেওয়া হবে।

কী ভাবে ফাইনালে ওঠা ২ দলকে বেছে নেওয়া হল?

টেস্ট খেলিয়ে ৯টি দলের নিজেদের মধ্যে ৬টা করে সিরিজ খেলার কথা ছিল। সেই দ্বিপাক্ষিক সিরিজের ৩টে ছিল বিদেশে, ৩টি দেশের মাটিতে। পয়েন্টের বিচারে শীর্ষে থাকা ২ দলের মধ্যে ফাইনাল হওয়ার কথা ছিল। তবে অতিমারির কারণে সব সিরিজ আয়োজন করা সম্ভব হয়নি। সেই জন্য নিয়ম বদলায় আইসিসি। পয়েন্ট নয়, পয়েন্টের শতাংশের বিচারে এগিয়ে থাকা ২ দলের মধ্যে আয়োজন করা হচ্ছে ফাইনাল।

খুব কঠিন ছিল ফাইনালিস্ট বেছে নেওয়া?

শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই ছিল ৪ দলের মধ্যে। ভারত, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের মধ্যে চলছিল সেই লড়াই। পয়েন্টের বিচারে এগিয়ে থাকলেও নিউজিল্যান্ডের বিরুদ্ধে সিরিজ হারায় শেষ দুটো সিরিজ গুরুত্বপূর্ণ হয়ে যায় ভারতের জন্য। অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডকে হারিয়ে সেই সুযোগ ছিনিয়ে নেন বিরাট কোহলীরা। পয়েন্টের শতাংশের বিচারে দ্বিতীয়স্থানে ছিল নিউজিল্যান্ড।

ফাইনালে কোন কোন লড়াইয়ের দিকে নজর রাখতেই হবে?

বিরাট কোহলী বনাম কেন উইলিয়ামসন। শুধু ব্যাটসম্যান নয়, ২ জনের নেতৃত্বের দিকেও নজর থাকবে ক্রিকেট বিশ্বের। এ যেন আগুন বনাম বরফের লড়াই। আক্রমণাত্মক কোহলী বনাম হিমশীতল উইলিয়ামসন। কী ভাবে নিজেদের দলকে তাঁরা সামলান সেই দিকে নজর রাখতেই হবে। অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপ থেকে চলছে এই লড়াই। সেই সময় জিতেছিলেন কোহলী। ২০১৯ সালের সেমিফাইনালে জিতেছিলেন উইলিয়ামসন।

লড়াই থাকবে ট্রেন্ট বোল্ট এবং রোহিত শর্মার মধ্যেও। আইপিএল-এ একই দলের হয়ে খেলেন তাঁরা। আন্তর্জাতিক মঞ্চে কী ভাবে একে অপরকে সামলান তা দেখতে উদগ্রীব সমর্থকরা। অন্য দিকে আইপিএল-এ একই দলের হয়ে খেলেন কাইল জেমিসন এবং কোহলী। সেই সময় ডিউক বলে ভারত অধিনায়ককে অনুশীলন করাতে চাননি কিউই পেসার। ফাইনালের মঞ্চে লড়াই হবে তাঁদেরও।

কোন দল বেশি তৈরি ফাইনালের জন্য?

ইংল্যান্ডের মাটিতে সিরিজ জিতে আত্মবিশ্বাসী নিউজিল্যান্ড। ফাইনালের ঠিক আগে এই সিরিজ জয় কিছুটা এগিয়ে রাখবে উইলিয়ামসনদের। অন্য দিকে প্রায় ২ সপ্তাহ নিভৃতবাসে ছিল ভারতীয় দল। তারপর নিজেদের মধ্যে ম্যাচ খেলে অনুশীলন করেছেন কোহলীরা। ৩ দিনের সেই ম্যাচই ভরসা ভারতের।

দর্শক থাকবে সাদাম্পটনের মাঠে?

কোভিডবিধি মেনে ৪ হাজার দর্শককে ঢুকতে দেওয়া হবে মাঠে।

আবহাওয়া কেমন থাকবে ফাইনালে?

প্রতিদিনই বৃষ্টি হওয়ার কথা জানিয়ে রেখেছে আবহাওয়া দফতর। মাঝে মধ্যে বন্ধ হতে পারে খেলা। সেই জন্যই রাখা হয়েছে ষষ্ঠ দিনের ব্যবস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Zealand Team India ICC World Test Championship
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE