×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

ডেভিস কাপে প্রজ্ঞেশরা আজ ক্রোয়েশিয়ার সামনে

নিজস্ব প্রতিবেদন
০৬ মার্চ ২০২০ ০৪:০০
প্রজ্ঞেশ গুণেশ্বরন।

প্রজ্ঞেশ গুণেশ্বরন।

জ়াগ্রেবে শুক্রবার ডেভিস কাপের টাইয়ে ভারত মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়ার। ২০১৮ সালের চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়ার মতো শক্তিশালী বিপক্ষের বিরুদ্ধে নামতে হলেও ভারতীয় দল এই টাইয়ে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী।

ক্রোয়েশিয়া দলে বিশ্বের ৩৭ নম্বর এবং প্রাক্তন যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন মারিন চিলিচ খেলছেন। তবে তিনিই বিশ্ব ক্রম পর্যায়ে প্রথম পঞ্চাশে থাকা এক মাত্র খেলোয়াড় তাঁদের দলে। বিশ্বের ৩৩ নম্বর বোর্না চোরিচ এই টাইয়ে খেলছেন না। ফলে প্রজ্ঞেশ গুণেশ্বরনদের দ্বিতীয় সিঙ্গলস ম্যাচে জেতার সম্ভাবনা উজ্জ্বল। দ্বিতীয় সিঙ্গলসে ক্রোয়েশিয়ার হয়ে নামবেন বোর্না গোজো। যিনি ডেভিস কাপে এখনও পর্যন্ত কোনও ম্যাচ জেতেননি। তা ছাড়া বিশ্ব র‌্যাঙ্কিংয়ে গোজো (২৭৭) পিছিয়ে প্রজ্ঞেশের (১৩২) চেয়ে।

এই ভারতীয় দলের এক নম্বর খেলোয়াড় সুমিত নাগাল (বিশ্বর‌্যাঙ্কিং ১২৭)। তবে তাঁকে সিঙ্গলসে না খেলিয়ে রামকুমার রমানাথনকে (১৮২) নামাচ্ছে ভারত। ‘‘এখানকার কোর্টের গতি মাঝারি। খুব একটা বাউন্সও নেই। এই ধরনের কোর্টে রামকুমার ভাল খেলে। তাই দলের স্বার্থে ওকেই সুযোগ দেওয়া হচ্ছে,’’ সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন ভারতের ননপ্লেয়িং ক্যাপ্টেন রোহিত রাজপাল। তিনি আরও যোগ করেছেন, ‘‘প্রথম দিনই এক পয়েন্ট তুলে নেওয়াটা খুব গুরুত্বপূর্ণ। তাই সুমিতের জায়গায় প্রজ্ঞেশকে দলের এক নম্বর খেলোয়াড় হিসেবে ধরে নিয়ে এগোচ্ছি আমরা। ডাবলসেও আমাদের জেতার সুযোগ রয়েছে। তাই সব দিক বিচার করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’’

Advertisement

ডাবলসে লিয়েন্ডার পেজ এবং রোহন বোপান্না নামতে পারেন। লিয়েন্ডারের এটাই শেষ মরসুম। তাই তাঁকে বিদায়ী উপহার দিতে জিততে মরিয়া ভারতীয় দল। ‘‘নিশ্চিত ভাবে আমাদের সুযোগ রয়েছে এই টাই জেতার। সেই সুযোগের সদ্ব্যবহার করতে হবে,’’ বলেছেন প্রজ্ঞেশ।

Advertisement