Advertisement
০২ মে ২০২৪
Para Asiad 2023

এশিয়াডে মোদীর স্বপ্নপূরণ, প্যারা এশিয়াডে তিন দিনে ৬৪ পদক জেতা ভারত কি নতুন নজিরের পথে?

প্রতিয়োগিতার প্রথম তিন দিনেই ভারতীয় অ্যাথলিটেরা জিতেছেন ৬৪টি পদক। এখনও বাকি রয়েছে তিন দিন। সেই তিন দিনে ৪৪টি পদক জিততে পারলেই এশিয়াডের সাফল্য টপকে যাবে প্যারা এশিয়াড।

para asiad

পদক জিতে উল্লাস ভারতের প্রাচী যাদবের। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৩ ২০:৪৬
Share: Save:

এশিয়ান গেমসে ভারতের পদক সংখ্যা ১০০ পেরিয়েছে। ১০৭টি পদক নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্নপূরণ করেছেন ভারতীয় অ্যাথলিটেরা। প্যারা এশিয়াডে কি সেই রেকর্ড ভেঙে যাবে? প্রতিয়োগিতার প্রথম তিন দিনেই ভারতীয় অ্যাথলিটেরা জিতেছেন ৬৪টি পদক। এখনও বাকি রয়েছে তিন দিন। সেই তিন দিনে ৪৪টি পদক জিততে পারলেই এশিয়াডের সাফল্য টপকে যাবে প্যারা এশিয়াড।

ভারতের ৬৪টি পদকের মধ্যে ১৫টি সোনা, ২০টি রুপো ও ২৯টি ব্রোঞ্জ। পদক তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে তারা। শীর্ষে আয়োজক দেশ চিন। ১১৮টি সোনা, ৯৬টি রুপো ও ৮৬টি ব্রোঞ্জ, অর্থাৎ, সব মিলিয়ে ৩০০টি পদক জিতেছে তারা। দ্বিতীয় স্থানে ইরান। তাদের পদক সংখ্যা ৭৩ (২৪টি সোনা, ৩০টি রুপো ও ১৯টি ব্রোঞ্জ)। তিন নম্বরে রয়েছে জাপান। ৬৯টি পদক জিতেছে তারা (২০টি সোনা, ২১টি রুপো ও ২৮টি ব্রোঞ্জ)। তাইল্যান্ড ৬৩টি পদক (২০টি সোনা, ১৩টি রুপো ও ৩০টি ব্রোঞ্জ) নিয়ে চার নম্বরে রয়েছে। পঞ্চম স্থানে উজবেকিস্তান। তাদের পদকের সংখ্যা ৫৫ (১৭টি সোনা, ১৭টি রুপো ও ২১টি ব্রোঞ্জ)। মোট পদকের সংখ্যায় ভারত চার নম্বরে থাকলেও সোনা জয়ের নিরিখে ছ’নম্বরে রয়েছে তারা।

তৃতীয় দিন সব থেকে বেশি ২৪টি পদক পেয়েছে ভারত। তার মধ্যে ৬টি সোনা। প্যারা এশিয়াডে এক বছরে জোড়া সোনা জয়ের নজির গড়েছেন অঙ্কুর ধামা। অ্যাথলেটিক্সে এই কীর্তি করেছেন তিনি। টি১১ ১৫০০ মিটার ও টি১১ ৫০০০ মিটার দৌড়ে সোনা জিতেছেন তিনি।

অঙ্কুর ছাড়া আরও ১৩ জন ভারতীয় সোনা জিতেছেন। তাঁরা হলেন— নিশাদ কুমার, শৈলেশ কুমার, প্রণব সুরমা, প্রবীণ কুমার, দীপ্তি জিবানজি, নীরজ যাদব, সুমিত, হানি, সুন্দর সিংহ গুর্জর, রক্ষিতা রাজু ও নিমিশা সুরেশ (অ্যাথলেটিক্স), অবনী লেখারা (শুটিং) এবং প্রাচী যাদব (ক্যানয়)। অর্থাৎ, ১৫টি সোনার মধ্যে ১৩টিই এসেছে অ্যাথলেটিক্সে। এশিয়াডের মতো প্যারা এশিয়াডেও দেশের রান উজ্জ্বল করছেন ভারতীয় অ্যাথলিটেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Athletes gold medal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE