Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ নভেম্বর ২০২১ ই-পেপার

বিশ্বকাপের ফাইনালে দীপিকা-অতনু জুটি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৫ জুন ২০২১ ০৭:৩৫
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ফের তিরন্দাজি বিশ্বকাপ (স্টেজ থ্রি) থেকে ভারতকে সোনা জয়ের স্বপ্ন দেখাচ্ছেন তিরন্দাজ দম্পতি অতনু দাস ও দীপিকা কুমারী।

বৃহস্পতিবার মিক্সড পেয়ার ইভেন্টে স্পেনকে হারাল অতনু ও দীপিকাকে নিয়ে গড়া ভারতীয় দল। তারা পৌঁছে গেল ফাইনালে। যার ফলে, প্যারিসে আয়োজিত এই প্রতিযোগিতা থেকে পদক নিশ্চিত হয়েছে ভারতের। ম্যাচের ফল দীপিকাদের পক্ষে ৫-৩।

টোকিয়ো অলিম্পিক্সে ভারতীয় তিরন্দাজি দল পদকের জন্য তাকিয়ে রয়েছে তাঁদের দিকেই। রবিবার ফাইনালে অতনুদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

Advertisement

বিশ্ব ক্রমপর্যায়ে তিন নম্বরে থাকা মহিলা তিরন্দাজ দীপিকা এর আগে এই প্রতিযোগিতায় ব্যক্তিগত বিভাগে সেমিফাইনালে উঠেছেন। সেখানেও যদি ফাইনালে ওঠেন, তা হলে প্রতিযোগিতা থেকে দ্বিতীয় পদকও আসতে পারে।

দীপিকা-অতনু জুটি মিক্সড ইভেন্টে বিশ্বের পাঁচ নম্বর। এই বিশ্বকাপের প্রথম রাউন্ডে বাই পেয়েছিলেন তাঁরা। এ দিন স্পেনীয় জুটি দানিয়েল কাস্ত্রো-ইনেস দে ভেলাস্কো কঠিন পরীক্ষার মুখে ফেলে দেন তাঁদের। তিনটি ‍‘পারফেক্ট টেন’ করায় প্রথম সেটে ৩৮-৩৬ সেটে এগিয়েছিলেন স্পেনীয়েরা।

কিন্তু পরের সেটে তির ছুড়তে এসে দীপিকা ও অতনুর জুটি চারটি প্রচেষ্টায় স্কোর করেন, ৯,৯,৯,১০। এই সেটে এক পয়েন্টে জেতেন অতনুরা। তৃতীয় সেটে ফল ছিল ৩৭-৩৭। চতুর্থ সেটে ভারতীয় জুটি নিজেদের দক্ষতা মেলে ধরেন। এই সেটে তিনটি ‍‘পারফেক্ট টেন’ ও বাকি প্রচেষ্টায় ৯ স্কোর করে পিছনে ফেলে দেন বিপক্ষকে। জিতে নেন ম্যাচও।

এর আগে ২০১৬ সালে বিশ্বকাপে মিক্সড পেয়ার ইভেন্টের ফাইনালে উঠেছিলেন দীপিকা। এ দিন স্বামীর সঙ্গে জুটি বেঁধে ফাইনালে ওঠার পরে তিনি বলেন, ‍‘‍‘আমরা দারুণ ছন্দে ছিলাম। পরিশ্রমে কোনও খামতি ছিল না গত কয়েক মাসে। তাই ভাল লক্ষ্যভেদ করতে পেরেছি। অতনুর সঙ্গে কখনও মিক্সড ইভেন্টের ফাইনালে উঠিনি। নজির গড়ার জন্য প্রবল ভাবেই ম্যাচটা জিততে চেয়েছিলাম। আর সেই লক্ষ্যে আমরা সফল।’’

তাঁদের জুটির সাফল্যের রসায়ন সম্পর্কে দীপিকা বলেন, ‍‘‍‘আমরা দু’জনে হলাম একটা বিশেষ দল। আমাদের বোঝাপড়ায় কোনও সমস্যা হয় না। একে অপরকে ভাল বুঝতে পারি। পেশাদার তিরন্দাজ হিসেবে যা খুব কাজে লাগে।’’

আট বারের বিশ্বচ্যাম্পিয়ন দীপিকার পাঁচটি রুপো ও তিনটি ব্রোঞ্জ পদক রয়েছে মিক্সড পেয়ার ইভেন্টে। এ বার তিনি সোনা জয় করতে মুখিয়ে রয়েছেন। শেষ ষোলোয় অতনুরা ৬-০ জিতেছিলেন গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে।

আরও পড়ুন

Advertisement