Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Hima Das

শরীরে একাধিক চোট! এশিয়ান গেমসে নামতে পারছেন না গত বারের সোনাজয়ী অ্যাথলিট হিমা

চোটের কারণে এশিয়ান গেমসে নামতে পারছেন না হিমা দাস। চলতি বছর সেপ্টেম্বর মাসে চিনে হবে এশিয়ান গেমস। সেখানে দেখা যাবে না অসমের এই ক্রীড়াবিদকে।

Hima Das

হিমা দাস। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৫ জুন ২০২৩ ১৫:৫০
Share: Save:

চলতি বছর এশিয়ান গেমসে নামতে পারছেন না হিমা দাস। অসমের এই ক্রীড়াবিদ এখনও চোট সারিয়ে উঠতে পারেননি বলে জানিয়েছেন তাঁর কোচ। ফলে এশিয়ান গেমসের ট্রায়ালে অংশ নিতে পারবেন না রিলেতে গত বারের সোনাজয়ী। সেই কারণেই এশিয়ান গেমসে তাঁর খেলার সম্ভাবনা নেই বলে জানিয়েছেন কোচ।

ভারতের অ্যাথলেটিক্স দলের কোচ রাধাকৃষ্ণণ নায়ার জানিয়েছেন, এপ্রিল মাসে হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিলেন হিমা। সেই চোট এখনও সারেনি তাঁর। হ্যামস্ট্রিংয়ে চোট ছাড়াও হিমার পিঠে চোট রয়েছে। এই দুই চোটের কারণে এখনও অনেক দিন তাঁকে ট্র্যাকের বাইরে থাকতে হবে বলে জানিয়েছেন রাধাকৃষ্ণণ।

২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত চিনের হাংঝাউয়ে হবে এশিয়ান গেমস। সেখানে ভারতের প্রতিনিধিত্ব কারা করবেন, সেটা ঠিক হবে জাতীয় স্তরের আন্তঃরাজ্য একটি প্রতিযোগিতার মাধ্যমে। ১৫ জুন থেকেই ভুবনেশ্বরের কলিঙ্গ স্টেডিয়ামে শুরু হবে সেই প্রতিযোগিতা। সেখানে অংশ নিতে পারবেন না হিমা। সংবাদ সংস্থা পিটিআইকে রাধাকৃষ্ণণ বলেন, ‘‘১৫ এপ্রিল হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছিল হিমা। ওর আগে থেকেই পিঠে একটা চোট ছিল। এখনও চিকিৎসা চলছে। ভারতীয় অ্যাথলেটিক্স সংস্থার নিয়ম অনুযায়ী এশিয়ান গেমসে ও অংশ নিতে পারবে না। এই ঘটনা দুর্ভাগ্যজনক।’’

গত মাসে রাঁচীতে ফেডারেশন কাপেও অংশ নিতে পারেননি হিমা। আশা করা হয়েছিল, জাতীয় স্তরের আন্তঃরাজ্য প্রতিযোগিতায় অংশ নিতে পারবেন হিমা। কিন্তু তিনি পারছেন না। ভারতীয় অ্যাথলেটিক্স সংস্থা আগেই স্পষ্ট করে দিয়েছিল যে বিশেষ ক্ষেত্র ছাড়া বাকি সবাইকে এই প্রতিযোগিতায় অংশ নিতে হবে। সেখান থেকেই এশিয়ান গেমসে প্রতিযোগী পাঠানো হবে। টোকিয়ো অলিম্পিক্সে জ্যাভলিন সোনাজয়ী নীরজ চোপড়া ও ৩০০০ মিটার স্টিপলচেজে রুপোজয়ী অবিনাশ সাবলেকে এই প্রতিযোগিতায় অংশ নিতে হবে না বলে জানিয়েছে সংস্থা।

২৩ বছরের হিমা নজর কেড়েছিলেন ২০১৮ সালে। অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন তিনি। সেই বছরই জাকার্তায় এশিয়ান গেমসে তিনটি পদক জিতেছিলেন হিমা। ৪০০ মিটার দৌড়ে রুপো, মহিলাদের রিলেতে সোনা ও মিক্সড রিলেতে রুপো ছিল তাঁর। এ বারেও আশা ছিল যে ভাল ফল করবেন হিমা। কিন্তু প্রতিযোগিতাতেই দেখা যাবে না তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hima Das Asian Games Indian Athlete
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE